রোববার রাতে পালিত হবে পবিত্র শবেবরাত

নিউজ ডেস্ক:   রোববার রাতে পালিত হবে পবিত্র শবেবরাত। ফার্সি শব্দগুচ্ছ ‘শবেবরাত’-এর অর্থ ভাগ্যরজনী। শাবান মাসের ১৪ তারিখ রাতটি মুসলিম উম্মাহ পালন করেন মহিমান্বিত ভাগ্যরজনী হিসেবে। ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এ রাতেই পরবর্তী বছরের জন্য ভাগ্য নির্ধারিত হয়।

শবেবরাতের আরবি লাইলাতুল বরাত। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস- শবেবরাতের রাতে নির্ধারিত হয় পরবর্তী এক বছরের হায়াত, রিজিক, আমল। এ রাতে রয়েছে পাপ মোচনের সুযোগ। অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরাও এ রাতে ইবাদত-বন্দেগি, জিকির-আজগার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তিলাওয়াতে মশগুল থাকেন; মৃত স্বজনের কবর জিয়ারত করবেন।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণীতে বলেন, এই মহিমান্বিত রজনী মানবজাতিকে আল্লাহতায়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমালাভের সুযোগ এনে দেয়। শবেবরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনবে বলে আশা প্রকাশ করেন তারা।

শবেবরাত মুসলমানের কাছে রমজানের বার্তা বয়ে আনে। রমজানের প্রস্তুতি হিসেবে অনেকে রোববার ও সোমবার রোজা রাখবেন। সন্ধ্যায় প্রতিবেশী ও দুস্থদের মধ্যে ইফতার এবং হালুয়া-রুটি বিতরণের রেওয়াজ রয়েছে।

বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হবে। প্রতিবছরের মতো এবারও ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রাতভর মাহফিলের আয়োজন করেছে। এতে বিশিষ্ট আলেমরা বয়ান করবেন। ফজরের নামাজের পর বিশেষ দোয়ার মাধ্যমে শেষ হবে মাহফিল। এ ছাড়া বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

শবেবরাত উপলক্ষে সোমবার সরকারি ছুটি। সংবাদপত্র প্রকাশ হবে না। শবেবরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফাটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় জানানো হয়, সেদিন বাংলাদেশের আকাশে শাবান মাসের চাঁদ দেখা যায়নি। তবে দু’দিন পর মজলিশু রুইয়াতিল হিলাল নামে একটি সংগঠন ১৭ প্রত্যক্ষদর্শীর বরাতে দাবি করে, ৬ এপ্রিলই চাঁদ দেখা গেছে। বিষয়টি হাইকোর্ট পর্যন্ত গড়ায়। আদালত এতে হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত জানান। ধর্ম মন্ত্রণালয় গত মঙ্গলবার জানিয়ে দেয়, ২১ এপ্রিল রাতেই পবিত্র শবেবরাত পালিত হবে।