দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির তালিকায় বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ

নিউজ ডেস্ক:   বিশ্বে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির তালিকায় থাকা দেশগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। এ তালিকায় প্রথমে রয়েছে আফ্রিকার দেশ রুয়ান্ডা। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে সাত দশমিক তিন শতাংশ। একই হারে প্রবৃদ্ধি হতে পারে ভারতেরও। অন্যদিকে দ্রুত প্রবৃদ্ধির তালিকায় শীর্ষে থাকা রুয়ান্ডার প্রবৃদ্ধি দাঁড়াবে সাত দশমিক আট শতাংশ।

এর আগে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকও বাংলাদেশের প্রবৃদ্ধির বিষয়ে ইতিবাচক বার্তা দিয়েছিল। বিশ্বব্যাংক জানিয়ে ছিল বাংলাদেশের প্রবৃদ্ধি চলতি বছর দাঁড়াবে সাত দশমিক তিন শতাংশ। আর এশীয় উন্নয়ন ব্যাংক জানায়, বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক দেশ। চলতি বছর আট শতাংশ প্রবৃদ্ধি হওয়ারও সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে ভুটানের প্রবৃদ্ধি চার দশমিক আট শতাংশ, মালদ্বীপের ছয় দশমিক তিন শতাংশ, নেপালের ছয় দশমিক পাঁচ শতাংশ, শ্রীলঙ্কার তিন দশমিক পাঁচ শতাংশ এবং পাকিস্তানের দুই দশমিক ৯ শতাংশ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে বৈশ্বিকভাবে অর্থনীতি কিছুটা ধীরগতির হবে। চলতি বছর বৈশ্বিক প্রবৃদ্ধি তিন দশমিক ছয় শতাংশ থেকে নেমে দাঁড়াবে তিন দশমিক তিন শতাংশে। চীন, যুক্তরাষ্ট্র, ইতালি ও জাপানের মতো বড় অর্থনৈতিক দেশগুলোর কারণে এই প্রবৃদ্ধি কমার পূর্বাভাস দেওয়া হয়েছে।