ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে

নিউজ ডেস্ক:   ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে প্রথম দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৭টা থেকে থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আজ ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে নিজেদের পছন্দের প্রার্থী বেছে নিতে ভোট দিচ্ছেন দেশটির জনগণ।

১৭তম লোকসভার ২৯টি প্রদেশের ৫৪৩টি আসনের সাত ধাপের নির্বাচনী তফসিল ঘোষিত হয়েছে। এবার প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত চলবে এই নির্বাচন।এর মধ্যে ১১ এপ্রিল ৯১টি, ১৮ এপ্রিল ৯৭টি, ২৩ এপ্রিল ১১৫টি, ২৯ এপ্রিল ৭১টি, ৬ মে ৫১টি, ১২ মে ৫৯টি এবং ১৯ মে ৫৯টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ২৩ মে।

দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশেও ভোট আজ। আটটি আসনে ভোট দেবে উত্তরপ্রদেশ। মুজফফরনগর থেকে ভোটে লড়ছেন আরএলডি-র প্রধান অজিত সিং। বাঘপত কেন্দ্রে কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিংয়ের বিরুদ্ধে লড়ছেন তার ছেলে।

মহারাষ্ট্রে ভোট সাতটি আসনে। বিহারে চারটি আসনেও ভোট। কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের ছেলে চিরাগ পাসোয়ান আছেন তারকা প্রার্থীদের মধ্যে।

অরুণাচল প্রদেশের দুটি এবং আসামের পাঁচটি আসনে ভোট হচ্ছে আজ । আসামে কিরেণ রিজিজুর পাশাপাশি প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে গৌরব গগৈয়ের কেন্দ্রেও আজ ভোট হবে। ছত্তিশগড়ের বস্তার কেন্দ্রেও আজ ভোট। মাত্র দুদিন আগে মাওবাদীদের হানায় বিজেপি বিধায়ক সহ কয়েকজনের মৃত্যু হয়েছে এখানে।

ভারতীয় ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার থেকে কম। এবারের নির্বাচনে ডিজিটাল মিডিয়ার প্রভাব খুবই বেশি। ২০১৪ সালে দেশের ৫৪৩ টি আসনের মধ্যে ২৮২ টি তে জিতে সরকার করে বিজে। পরাজিত হয় কংগ্রেস।

জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং আয়তনের দিক থেকে সপ্তম ভারতের ভোটে অংশ নিচ্ছে ২ হাজারটি দল, প্রার্থীর সংখ্যা প্রায় ৮ হাজার।