বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস

নিউজ ডেস্ক:   বিশ্বব্যাংকের ১৩তম প্রেসিডেন্ট নিযুক্ত হলেন ডেভিড আর. ম্যালপাস। গতকাল শুক্রবার বিশ্বব্যাংকের বোর্ডসভায় তার নাম ঘোষণা করা হয়। তিনি ৯ এপ্রিল থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য নিযুক্ত হলেন।

তিনি যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আন্ডার সেক্রেটারি অব দ্যা ট্রেজারার ফর ইন্টারন্যাশনাল এফেয়ার্স পদে কর্মরত ছিলেন। ওয়াশিংটনে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বব্যাংক ও আইএমএফ এর বসন্তকালীন সভার আগে তার নাম ঘোষণা করলো বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার এবং ব্যাংকটির তহবিলের প্রধান উত্স হল যুক্তরাষ্ট্র। দেশটি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ায় মুখ্য ভূমিকা পালন করে। সংস্থাটি প্রতিষ্ঠার পর থেকেই এ ধারা অব্যাহত রয়েছে। এর আগে, গত ৭ জানুয়ারি অনেকটা আকস্মিকভাবেই বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম তার পদ ছাড়ার ঘোষণা দেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্র তাকে মনোনয়ন দেয়। ডেভিড ম্যালপাসকে সবাই বিশ্বব্যাংকের সমালোচক হিসেবেই জানেন। কলোরাডো কলেজ থেকে স্নাতক শেষ করার পর ম্যালপাস ডেনভার বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন। মার্কিন প্রশাসনে তিনি ট্রেজারি বিভাগে বিভিন্ন পর্যায়ে তিনি কর্মরত ছিলেন।