এরশাদের সিদ্ধান্ত বদল, মাত্র ১৩ দিনেই জিএম কাদের পুনর্বহাল

নিউজ ডেস্কঃ ফের সিদ্ধান্ত বদলালেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। পদচ্যুতির মাত্র ১৩ দিনের মাথায় ছোট ভাই জিএম কাদেরকে দলের কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল করেছেন তিনি।

বৃহস্পতিবার রাতে এই সাংগঠনিক নির্দেশ জারি করেছেন বিরোধীদলীয় নেতা এরশাদ।

দলকে সংগঠিত করতে না পারার ‘অপরাধ’ এবং জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে মতবিরোধের কারণ দেখিয়ে গত ২২ মার্চ মধ্যরাতে জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদ থেকে অব্যহতি দিয়েছিলেন এরশাদ। পরের দিন তাকে বিরোধীদলীয় উপনেতার পদ থেকেও সরিয়ে দেন। উপনেতা পদে বসান স্ত্রী রওশন এরশাদকে।

জিএম কাদেরকে পদ ফিরিয়ে দিতে কিছুদিন ধরেই জাপায় অস্থিরতা চলছে। গত বুধবার প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ করে দলটির একাংশ। তবে এর আগের দিনই ভাবী রওশনের সঙ্গে এক মঞ্চে বক্তৃতা করেন দেবর জিএম কাদের। তারা দু’জনেই দাবি করেন জাপায় বিভেদ নেই। দেবর-ভাবী সম্পর্কোন্নয়নের খবরের মধ্যেই পদ ফিরে পেলেন জিএম কাদের। দলের পদ ফিরে পেলেও উপনেতার পদে রওশন এরশাদই থাকছেন। তবে এরশাদের অসুস্থতার কারণে চেয়ারম্যানের দায়িত্ব জিএম কাদেরই পালন করবেন বলে দলটির সূত্র জানিয়েছে।

তবে এসব বিষয়ে মন্তব্য করতে রাজি হননি জিএম কাদের। তিনি জানান, সামাজিক যোগাযোগের মাধ্যমে জেনেছেন তাকে পুনর্বহাল করা হয়েছে। পুনর্বহালের আনুষ্ঠানিক চিঠি এখনো হাতে পাননি। হাতে পেলে প্রতিক্রিয়া জানাবেন।

রাতে ‘সাংগঠনিক নির্দেশ’ নামে জারি করা এরশাদের চিঠিতে বলা হয়, দলীয় গঠনতন্ত্রের ২০/১/ক ধারার ক্ষমতা বলে জিএম কাদেরকে পুনর্বহাল করা হয়েছে। এ ধারার ক্ষমতা প্রয়োগ করেই জিএম কাদেরকে পদচ্যুত করেছিলেন এরশাদ।

২০১৬ সালের ১৭ জানুয়ারি জিএম কাদেরকে কো-চেয়ারম্যান নিয়োগ করলে বিদ্রোহী হন রওশন এরশাদ। এরশাদকে অব্যাহতি দিয়ে রওশনকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেছিলেন জিএম কাদের বিরোধীরা। এ কারণে পদ হারিয়েছিলেন জাপার তৎকালীন মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু। পরে চাপের মুখে রওশনকে সিনিয়র কো-চেয়ারম্যান নিয়োগ করে পরিস্থিতি সামাল দেন এরশাদ।

ঢাকানিউজ২৪ডটকম/জাহিদ।