রাজধানীতে জীবনমান উন্নয়নে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক:   ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনভুক্ত চারটি বড় এলাকার উন্মুক্ত খোলা জায়গা ও শহুরে সেবাগুলোর মান উন্নয়নে ১০ কোটি ৫ লাখ ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। রোববার বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কামরাঙ্গির চর, লালবাগ, সূত্রাপুর-নয়াবাজার-গুলিস্তান ও খিলগাঁও-মুগদা-বাসাবো এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। নির্বাচিত এলাকাগুলোতে পার্ক, খেলার মাঠসহ উন্মুক্ত খোলা জায়গা, সড়ক, ফুটপাত এবং কমিউনিটি সেন্টারের মতো পাবলিক ভবনগুলোর উন্নয়নের পাশাপাশি সেবাগুলোর মান উন্নত করার করার মাধ্যমে সার্বিকভাবে মানুষের জীবনমানের উন্নয়ন ঘটানো হবে। এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১০ লাখ মানুষ উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

এই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষভাবে নারী, যুব সম্প্রদায় এবং বয়স্ক ও শারীরিকভাবে যারা অক্ষম তাদের প্রয়োজনগুলোর প্রতি অগ্রাধিকার দেওয়া হবে, যারা প্রায় ক্ষেত্রেই বিভিন্ন সুযোগ-সুবিধা বঞ্চিত থাকে।

বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রবার্ট সউম বলেন, ‘ঢাকা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র, দেশটির জিডিপিতে যার অবদান প্রায় এক-পঞ্চমাংশ। দেশটিতে আনুষ্ঠানিক কর্মসংস্থানের অর্ধেকই হয় ঢাকাতে। এই শহরের জনসংখ্যা ১৯৮০ সালের ৩০ লাখ থেকে বেড়ে বর্তমানে ১ কোটি ৮০ লাখে দাঁড়িয়েছে। তবে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে এই শহরের অবকাঠামোর উন্নতি হয়নি।’

তিনি বলেন, বৈশ্বিক অভিজ্ঞতায় দেখা যায়, জীবনের মান উন্নত করতে হলে শহরে ভালো উন্মুক্ত স্থান থাকা অপরিহার্য। নাগরিকরা যাতে আরও ভালোভাবে শহরের উন্মুক্ত খোলা স্থানসমূহ ব্যবহার ও উপভোগ করতে পারে সেজন্য এই প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে কিছু কাজ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে এই ঋণ দেওয়া হবে, যার মেয়াদ হবে ৩০ বছর। এতে গ্রেস পিরিয়ড থাকবে পাঁচ বছর। এই ঋণের জন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ সুদের হার হবে ১ দশমিক ২৫ শতাংশ।