টাকার অভাবে নয়, প্রতিষ্ঠান বন্ধ হয় ম্যানেজমেন্টের কারণে: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক:   ‘টাকার অভাবে নয়, প্রতিষ্ঠান বন্ধ হয় তার ম্যানেজমেন্টের কারণে’, বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মঙ্গলবার (২ এপ্রিল) রাজধানীর ওয়েস্টিন হোটেলে পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স ব্যাংক) প্রথম বার্ষিক ব্যবসা সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চালাতে গেলে টাকার প্রয়োজন হয়। কিন্তু টাকার অভাবে কোনো প্রতিষ্ঠান বন্ধ হয় না। প্রতিষ্ঠান বন্ধ হয় তার ম্যানেজমেন্টের কারণে। প্রধানমন্ত্রী দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। আগামী পাঁচ বছর সততা, নিষ্ঠা ও দায়িত্বশীলতার সঙ্গে আমাদের কাজ করতে হবে। ঘুষ-দুর্নীতি বন্ধ করতে হবে’।

বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের আর পিছন ফিরে তাকানোর সুযোগ নেই। এ বছর আমাদের রেকর্ড পরিমাণ দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি অর্জন হবে। এখন ৮ দশমিক ১ শতাংশ অর্জন হয়েছে। আরও কয়েক মাস বাকি রয়েছে। আশা করছি প্রবৃদ্ধি আরও বাড়বে। এটি হবে বিশ্বের সর্বোচ্চ প্রবৃদ্ধি’।

পদ্মা ব্যাংকের প্রথম বার্ষিক ব্যবসা সম্মেলনে ব্যাংকটি আরও এগিয়ে যাবে এমন প্রত্যাশা করে অর্থমন্ত্রী বলেন, ‘ব্যাংকটির পুরো ব্যবস্থাপনাকে সংস্কার করা হয়েছে। একটি দক্ষ টিমের দায়িত্ব নিয়েছে। আশা করছি এটি ভালো করবে’।

রাজধানীর ওয়েস্টিনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. এহসান খসরু প্রমুখ উপস্থিত ছিলেন।