নদী দূষণ ও দখলমুক্ত করে নৌ-যাত্রা নিরাপদ করতে হবে: রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক:    রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মাতৃসম নদীকে আমরা প্রতিনিয়ত বিভিন্নভাবে দূষণ করে চলেছি। আসুন, আমরা সকলে নদীকে দূষণ ও দখলমুক্ত করে নৌ যাত্রা নিরাপদ এবং বিশ্বমানের নৌ ব্যবস্থা গড়ে তোলার স্বপ্নকে সফল করে তুলি।

স্বার্থান্বেষী মহল অবৈধভাবে নদীর পাড় ক্রমশ দখল করে নদীর স্বাভাবিক নাব্যতা নষ্ট করে চলেছে এ কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ অবস্থা চলতে থাকলে অচিরেই নদীগুলো নৌ-চলাচলের অনুপোযোগী হয়ে পড়বে। তিনি ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ উপলক্ষে আজ শুক্রবার এক বাণীতে এ কথা বলেন।

‘অভ্যন্তরীণ নদীপথে যাত্রী নিরাপত্তা সুরক্ষিত রাখার প্রচেষ্টায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে শনিবার (৩০ মার্চ) থেকে ৫ এপ্রিল পর্যন্ত ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন আবদুল হামিদ।

রাষ্ট্রপতি বলেন, তিনি মনে করেন, ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯’ উপলক্ষে এ বছরের মূল প্রতিপাদ্য ‘দূষণ,দখল মুক্ত করি, নৌ যাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ ব্যবস্থার স্বপ্নকে সফল করি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে।

বাংলাদেশ নদীমাতৃক দেশ এ কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে নৌ পরিবহনের গুরুত্ব অপরিসীম।