মনোবিজ্ঞানীদের সম্মেলনে স্পিকার বাংলাদেশের ডা. সাঈদ এনাম

আগামী ৬-৯ এপ্রিল পোলান্ডের রাজধানী ওয়ারশো’তে তিনদিন ব্যাপী বিশ্ব মনোবিজ্ঞানী ও সাইকিয়াট্রিস্টদের ২৭তম আন্তর্জাতিক ‘কংগ্রেস ও সায়েন্টিফিক সেমিনার’ অনুষ্ঠিত হবে।

সারা বিশ্বের প্রায় সাড়ে তিন হাজার মনোবিজ্ঞানী ও সাইকিয়াট্রিস্ট ইতিমধ্যে অংশগ্রহণের জন্যে তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

উক্ত কংগ্রেসে অংশগ্রহণের জন্যে বাংলাদেশের সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনামকে তাঁর গবেষণাসহ উপস্থিত থাকার জন্যে ইতিমধ্যে ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশনের প্রেসিডেন্ট বিশেষ আমন্ত্রণ পত্র পাঠিয়েছেন।

তবে বাংলাদেশে পোলান্ডের দূতাবাস না থাকায় সুইডেনের দূতাবাস বাংলাদেশ ডা. সাঈদ এনামকে সায়েন্টিফিক সেমিনারে অংশগ্রহণের জন্যে বিশেষ ইউরোপ ভিসার (সেনজেন ভিসা) এপ্রোভাল করেছে। এতে তিনি সেমিনার শেষে ইউরোপের বেশ কয়েকটি দেশ ভ্রমণও করতে পারবেন।

এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে  ডা. সাঈদ এনাম বলেন, এটা নিশ্চয়ই একটি গর্বের বিষয়। ইউরোপীয়ান মনোবিজ্ঞানী ও সাইকিয়াট্রিস্টদের সায়েন্টিফিক সেমিনারে ‘স্পীকার প্রেজেন্টার’ হিসেবে গবেষণা উপস্থাপন করা, বক্তব্য দেয়া, প্রশ্ন উত্তর সেশন কন্ডাক্ট করা নিশ্চয়ই সম্মানের।

তিনি জানান, তার গবেষণার বিষয় ছিল ব্রেইনস্ট্রোক আক্রান্ত রোগীদের নিয়ে। সেমিনার শেষে তিনি জার্মানি ও ফ্রান্স যাবেন এবং সেখানের কয়েকটি মানসিক হাসপাতাল পরিদর্শনের কথা রয়েছে।

ডা. সাঈদ এনাম ১৯৭৬ সালে সিলেটের মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯১ সালে প্রথম বিভাগে এসএসসি ও ১৯৯৩ সালে সিলেট এমসি কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন।

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করে ডা. সাঈদ এনাম সাইকিয়াট্রি বিষয়ে উচ্চতর এম. ফিল ডিগ্রী ও লাভ করেন। তাঁর বাবা এ এফ আব্দুল মুনীম ছিলেন একজন প্রবীণ শিক্ষক ও ও এলাকার একজন শিক্ষানুরাগী ব্যক্তিত্ব।