সরকার দেশকে পরনির্ভরশীল করতে চায়: ফখরুল

নিউজ ডেস্ক:    বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়নি। তারা ক্ষমতা দখল করে আছে বেআইনিভাবে। দেশকে নতজানু ও পরনির্ভরশীল বানাতেই সরকার এটা করেছে।

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনশন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে কার্যালয়ের নিচতলায় ঢাকা জেলার দোহার-নবাবগঞ্জ উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে এই প্রতীকী গণঅনশন কর্মসূচি পালন করা হয়। বেলা ১১টা থেকে ৩ ঘণ্টার এ কর্মসূচিতে শতাধিক নেতাকর্মী খালেদা জিয়ার মুক্তির দাবি সংবলিত নানা প্ল্যাকার্ড বহন করে। বিএনপি মহাসচিব পরে তাদের অনশন ভঙ্গ করান।

এ সময় মির্জা ফখরুল বলেন, সরকার ক্ষমতায় থাকার জন্য পরাশক্তির কাছে বিক্রি হয়ে গেছে।

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু আশফাক খন্দকারের সভাপতিত্বে এ কর্মসূচিতে বক্তব্য দেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী, রফিক হাওলাদারসহ নবাবগঞ্জ ও দোহারের স্থানীয় নেতারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ৩০ ডিসেম্বরের নির্বাচন নিয়ে হতাশ হওয়ার কারণ নেই। কারণ এখন বিএনপিসহ দেশের সব মানুষের ওপর দুঃশাসন চলছে। এটা থেকে রক্ষা পেতে হলে বিএনপিকে এগিয়ে আসতে হবে। তাই যারা মামলা-মোকদ্দমায় ভয় পান, তারা দয়া করে দায়িত্ব ছেড়ে দেন। যারা ভয় পাবেন না, তারা দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, বিএনপি মহাসচিব ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে বলব, যারা মামলা-মোকদ্দমা উপেক্ষা করে রাজপথে থেকে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে জোরদার করবে, তাদের দায়িত্ব দিন।

‘ভিন্নমত পোষণ করলেই নির্যাতন নেমে আসে’ :সকালে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় মির্জা ফখরুল বলেন, সরকার সমগ্র দেশকে কারাগারে পরিণত করেছে। মানুষের অধিকারকে তারা কেড়ে নিচ্ছে। কেউ সামান্য ভিন্নমত পোষণ করলেও তার ওপর নির্যাতন নেমে আসে। কবি আল মাহমুদ স্মরণে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃৃতিক সংস্থা-জাসাস এই আলোচনা সভার আয়োজন করে।

সংগঠনের সহসভাপতি বাবুল আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, সাংবাদিক আলমগীর মহিউদ্দিন, কবি আবদুল হাই শিকদার, জাসাসের সাধারণ সম্পাদক হেলাল খান প্রমুখ বক্তব্য দেন।