আইএসের সর্বশেষ ঘাঁটির পতন

নিউজ ডেস্ক:    সিরিয়ার বাঘুজেতে নিজেদের সর্বশেষ ঘাঁটিতে পরাজিত হয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। বাঘুজের পূর্ণ দখল এখন তাদের হাতে বলে শনিবার জানিয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। বাঘুজে দখলের পর সেখানে নিজেদের বিজয় পতাকা উড়িয়ে দিয়েছে এসডিএফ। এর মাধ্যমে সিরিয়া ও ইরাকের প্রায় এক-তৃতীয়াংশ জায়গা নিয়ে আইএস ঘোষিত ‘খেলাফত’-এর চূড়ান্ত পতন হলো। তবে আইএস জঙ্গিরা তাদের দখলে থাকা শেষ স্থানটি হারালেও বিশ্বের নিরাপত্তার জন্য এখনও তাদের অন্যতম হুমকি হিসেবেই দেখা হচ্ছে। খবর বিবিসি ও রয়টার্সের।

সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) মুখপাত্র মুস্তফা বালি শনিবার এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘বাঘুজে মুক্ত করা হয়েছে। সেখানে আইএসের বিরুদ্ধে সামরিক বিজয় লাভ হয়েছে। তথাকথিত খেলাফতের সম্পূর্ণ পতন হয়েছে। যেসব শহীদদের প্রচেষ্টায় এই বিজয় সম্ভব হয়েছে। এই বিশেষ দিনে আমরা তাদের স্মরণ করছি। তবে বাঘুজেতে থাকা রয়টার্সের এক সাংবাদিক জানিয়েছেন, শনিবারও তারা গুলি ও মর্টারের গোলার শব্দ শুনেছেন।

আইএস ২০১৪ সালের জুনে তাদের কথিত খেলাফতের ঘোষণা দেয়। সিরিয়ার রাকাকে রাজধানী ও ইরাকের মসুল শহরকে দ্বিতীয় রাজধানী ঘোষণা করে তারা। অতি দ্রুত তারা ইরাক ও সিরিয়ার প্রায় ৮৮ হাজার বর্গমাইল এলাকা দখল করে তাদের ‘খেলাফত’ প্রতিষ্ঠা করে। তবে গত তিন বছরে আঞ্চলিক ও বিশ্ববাহিনীর কাছে রাকা ও মসুলসহ বিভিন্ন বড় শহরে পরাজয়ের পর সর্বশেষ আইএস যোদ্ধারা বাঘুজেতে আশ্রয় নেয়।