শিশু একাডেমি বইমেলা শুরু হচ্ছে আজ

নিউজ ডেস্ক: আজ ছয় দিনের ‘শিশু একাডেমি বইমেলা’  শুরু হচ্ছে ঢাকায়। বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত মেলা চলবে ২৬ মার্চ পর্যন্ত। শিশু একাডেমির উন্মুক্ত স্থানে স্থাপিত মেলা প্রাঙ্গণে দেশের ৭০টি প্রকাশনা সংস্থা এবার অংশ নিচ্ছে।

মেলার মূল প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙ্গিন’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়েছে। ২০১১ সাল থেকে শিশু একাডেমি এ মেলার আয়োজন করে আসছে।

আজ বিকালে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। স্বাগত বক্তব্য রাখবেন শিশু একাডেমির পরিচালক ছড়াকার আনজীর লিটন।

প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৭টা পর্যন্ত মেলা চলবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে সকাল ১১ থেকে রাত ৭টা পর্যন্ত মেলা চলবে। ২৫ ভাগ কমিশনে মেলায় বই বিক্রি হবে। মেলায় শিশুদের বইয়ের ওপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে সকল প্রকাশনীর সব ধরনের বই মেলায় পাওয়া যাবে। মেলা উপলক্ষে প্রতিদিন মেলামঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে থাকবে শিশু-কিশোরদের পরিবেশনায় গান, নৃত্য, আবৃত্তি, নাট্যাংশ, বই থেকে পাঠ, আলোচনা। প্রতিদিন সন্ধ্যায় মেলায় ছয়দিনে ৬টি শিশু বিষয়ক চলচ্চিত্র প্রদর্শন করা হবে। অনুষ্ঠানগুলোতে শিশুকিশোর ছাড়াও দেশের খ্যাতিমান লেখক, শিল্পী ও গবেষকরা অংশ নেবেন।