ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানকে উন্নত চিকিৎসার্থে সিঙ্গাপুরে প্রেরণ

মো. নজরুল ইসলাম, ময়মনসসিংহ :
ময়মনসিংহের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মাহমুদ হাসান ২০ মার্চ সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। ভিসা না হওয়ায় রোগী মাহমুদ হাসানের সঙ্গে যেতে পারেননি তার সহধর্মিনী শাহীনা আক্তার ও ভাগ্নে ডাঃ খালিদ মাহমুদ ইকবাল। সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা তার দেখাশুনা করার কথা রয়েছে। বুধবার ভিসা পাওয়া গেলে দুজনের সিঙ্গাপুরে বৃহস্পতিবার যাবার কথা রয়েছে। মেডিকেল বোর্ডের পরামর্শে তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতলে প্রেরণ করা হয়েছে। সেখানে তাকে অত্যন্ত ব্যয়বহুল বোন মেরুর ট্রান্সপ্ল্যান্ট করাতে হবে। দ্রুত আরোগ্য লাভের জন্য তার পরিবার দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
গুরুতর অসুস্থতাজনিত কারণে বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানকে গত ১লা মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)তে ভর্তি করা হয়। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে তার চিকিৎসা সম্পন্ন করতে প্রায় দেড় কোটি টাকা ব্যয় হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার জন্য ত্রিশ লাখ টাকা অনুদান দিয়েছেন এবং প্রয়োজনে আরো সহযোগিতার আশ্বাস দিয়েছেন। পাশাপাশি তার সহকর্মী ও শুভাকাঙ্খীদের অনেকেই সহযোগিতা করছেন।
এদিকে বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানের রোগমুক্তি কামনায় ময়মনসিংহের বিভিন্ন মসজিদে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানের সহধর্মিনী শাহীনা আক্তার জানান, মাহমুদ হাসান ‘ গত ১/৩/১৯ তারিখ ঢাকা কলেজ ব্যচমেটদের পুণর্মিলনী অনুষ্ঠানে যোগ দেন। দুপুরে নামায, খাওয়া শেষে ফাটোসেশন চলাকালীন তিনি মঞ্চ থেকে নেমে আসেন। আমি দূর থেকে লক্ষ্য করি। কেন নেমে এল যানতে তার কাছে যাই। জিজ্ঞেস করি সবাই ছবি তুলছে তুমি নেমে এলে কেন! সে বলে আমার মাথা ঘুরাচ্ছে। বলেই সে অজ্ঞান হয়ে যায়। আল্লাহর রহমতে সে সময় আমি তার হাত ধরে চেয়ারের পাশে দাড়িয়ে ছিলাম। তাই অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যায়নি। আর সেখানে ছিলেন তার ১০/১২ জন ডাক্তার বন্ধু তাই সে সাথে সাথে সঠিক ট্রিটমেন্ট পেয়েছেন। আমার হাত ধরা অবস্থায় অজ্ঞান হয়ে গেলেও আমি বুঝতে পারিনি সাথে সাথে। মিনিট খানেক চুপ হয়ে থাকতে দেখে জিজ্ঞেস করি বেশি খারাপ লাগছে কিনা তখন খেয়াল করি। তারাতাড়ি গানম্যানকে পানি আনতে বলি। পানি আনতে আনতে পাশের চেয়ারে কাত হয়ে পড়ে যায়।
সেই থেকে আজ অবধি অসুস্থ। ১মার্চ থেকে বিএসঅমএমইউ তে ভর্তি ছিলে। বুধবার সকালে সিঙ্গাপুর গেলেন।