বেতন বৈষম্যের শিকার সচিবালয়ের বাইরের কর্মকর্তারা

সুমন দত্ত: প্রজাতন্ত্রের কর্মচারী হওয়া সত্ত্বেও পদবী  ও বেতন গ্রেডের বৈষম্যের শিকার হচ্ছেন সচিবালয়ের বাহিরে অবস্থিত বিভিন্ন সরকারি দপ্তরের কর্মচারী কর্মকর্তারা। প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী ইত্যাদি পদের কর্মচারীদের বেতন ও প্রোমোশন আটকে আছে দীর্ঘদিন।

অবিলম্বে তাদের বেতন ও পদবী সচিবালয়ের কর্মচারীদের সমান করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদের নেতা কর্মীরা। অনুষ্ঠানে সংগঠনের পক্ষে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি কে এমন বদিউজ্জামান ও মহাসচিব আবু নাসির খান।

বক্তারা বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ব্লক সুপারভাইজার, ডিপ্লোমা প্রকৌশলী, নার্স, পুলিশ, এসআই, খাদ্য পরিদর্শক, অডিটর ইত্যাদি পরিষেবার কর্মচারীদের বেতন স্কেল আপগ্রেড করে ১০ম গ্রেডে ২য় শ্রেণির মর্যাদা করা হয়েছে।

অন্যদিকে সরকারের বিভিন্ন দপ্তরের উচ্চমান সহকারীর, প্রধান সহকারীর, সহকারী ও সমপদের কর্মচারীদের পদবী ও বেতন গ্রেড আপগ্রেড করা হয়নি।

এ সকল কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতা স্নাতক হওয়া সত্ত্বেও তাদের বেতন ও পদবী আপগ্রেডের বিষয়টি আমরে নেয়া হয়নি।। অথচ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ও পদবী ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে।

তাদের প্রতি বৈষম্যের বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় বরাবর বহুবার জানানোর পরও কোনো অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না। হবে হচ্ছে বলে সময়ক্ষেপণ করা হচ্ছে।

বিশেষ প্রতনিধি, ঢাকানিউজ২৪ডটকম