নিউইয়র্কের লং আইল্যান্ডে ফোবানা সম্মেলন ৩০ আগস্ট

সুমন দত্ত: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রবাসী বাংলাদেশিদের ৩৩তম ফোবানা সম্মেলন। তিন দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হবে আগামী ৩০ আগস্ট, শেষ হবে ১ সেপ্টেম্বর। এবারের ফোবানা সম্মেলন অন্য যেকোনো বারের চাইতে বৃহৎ পরিসরে হবে বলে জানিয়েছেন এর আয়োজকরা।

শনিবার জাতীয় প্রেসক্লাবে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে সম্মেলনের বিস্তারিত বলেন ফোবানার এবারের কনভেনর নার্গিস আহমেদ। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন আবির আহমেদ। তিনি ৩৩তম ফোবানার মেম্বার সেক্রেটারি। অনুষ্ঠানের শুরুতে নিউজিল্যান্ডে নিহতদের স্মরণে শোক ও তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করে বক্তব্য রাখেন  আবির আলমগীর।

নার্গিস আহমেদ বলেন, নিউইয়র্কের লং আইল্যান্ড সিটিতে সম্মেলন শুরু হবে। সেখানকার বিখ্যাত নাসাউ কলিসিয়ামে এই অনুষ্ঠান হবে। ১৭ হাজার লোক এই হল রুমে বসে অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। প্রতিদিন দুপুর ১২ টা অনুষ্ঠান শুরু হয়ে চলবে বাত ১২ টা পর্যন্ত। এবারের ফোবানার স্লোগান  OUR CHILDREN OUR PRIDE. সম্মেলনে ১৫০টি স্টল থাকবে। যেখানে দেশি বিদেশি বিনিয়োগকারীদের বিভিন্ন পণ্যে থাকবে। থাকবে জব ফেয়ার, আবাসন, স্বাস্থ্যসেবার সংক্রান্ত স্টল।

কবি ড. ভাস্কর বন্দোপাধ্যায় ফোবানা সম্মেলনে তার অংশগ্রহণের অতীত অভিজ্ঞতা সবার মাঝে তুলে ধরেন। তিনি বলেন, ফোবানা সম্মেলন অত্যন্ত বৈচিত্র্যময় একটি অনুষ্ঠান। প্রবাসী বাঙালীদের এমন অনুষ্ঠান আগে কখনো চোখে পড়েনি। সবাইকে এই সম্মেলনে অংশ নেয়ার আহবান জানান তিনি।

এবারের ফোবানা সম্মেলনে স্থান পাবে ৮টি বিষয় ভিত্তিক সেমিনার, কাব্য জলসা এবং সাহিত্য আড্ডা। ফোবানা ২০১৯ মিউজিক আইডল ও মিস ফোবানা ২০১৯ নামে দুটি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অন্তর্ভুক্ত থাকছে এবার।

সংগঠনের নির্বাহী সদস্য কবির কিরণ বলেন, অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের থাকার জন্য  লং আইল্যান্ডের ম্যারিয়েট হোটেল, শেরাটন ও হায়াত হোটেল বুকিং করা হয়েছে।

বাংলাদেশ থেকে সাংবাদিক, শিল্প ও সাংস্কৃতিক জগতের তারকার অংশ নেবেন। তবে কোন কোন তারকারা এ অনুষ্ঠানে যাবেন তা এখনো ঠিক হয়নি।

আয়োজকদের অনুমান এবারের ৩৩তম ফোবানা সম্মেলনে ২০ হাজার প্রবাসী বাংলাদেশি উপস্থিত থাকবেন।

এদিন ফোবানা সম্মেলনে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আতিকুর রহমান, রবিউল করিম বেলাল, কবির কিরণ, হেলেনা জাহাঙ্গীর, মোহাম্মদ আনিসুল কবির জাসির।

বিশেষ প্রতিনিধি, ঢাকানিউজ২৪ডটকম