চুজ দ্য রাইট ক্যারিয়ার পাথ সেমিনার অনুষ্ঠিত

গত ১৩ই মার্চ ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে “চুজ দ্য রাইট ক্যারিয়ার পাথ”। সেমিনারটি সেন্টার ফর লার্নিং এন্ড ডেভলাপমেন্ট (সিএলডি) দ্বারা উপস্থাপিত হয়। সিএলডি এমন একটি সংস্থা যা ছাত্র, উদ্যােক্তা এবং চাকুরিজীবি/ পেশাদারদের প্রশিক্ষণ ও দক্ষতা বিকাশের কর্মসূচি প্রদানের লক্ষ্যে কাজ করে।

সেমিনারের উদ্দেশ্যে ছিল যুব ক্ষমতায়ন উন্নয়ন করা, সঠিক কর্মজীবনের পথ বেছে নিতে ছাত্রদের সহায়তা করা। বর্তমান চাকুরি বাজারের গতিশীলতা, প্রতিষ্ঠানগুলো তাদের কাছ থেকে কী আশা করে এবং তারা কিভাবে নিজেকে প্রস্তুত করতে পারে, কিভাবে করবে তা বুঝতে সহায়তা করা। সেমিনারের মূল বক্তা ছিলেন জনাব এম সাব্বির আলী (গ্রুপ এইচআর, ডিরেক্টর গ্রুপের পরিচালক) যিনি এফএমসিজি, টেলিকমিউনিকেশন, ব্যাংক, তেল ও গ্যাস ইত্যাদি বিভিন্ন শিল্পে ৩০ বছরের অভিজ্ঞতা পেয়েছেন। তিনি কিভাবে তার কর্মজীবন শুরু করেন, একটি কর্মজীবনের শুরু হওয়ার সঠিক সময় কোনটা, তিনি ছাএদের টি-আকৃতির মানুষ হতে এবং একজন সাধারণকরণ বিশেষজ্ঞ হওয়ার পরামর্শ দিয়েছেন। তাদের একাডেমিক বছরগুলোতে দক্ষতা বিকাশের উপর মনোযোগ দেয়ার উপর বিশেষ গুরুত্ব দেয়ার পরামর্শ দেন। পরে তিনি তার নিজস্ব দৃষ্টিভঙ্গী গুলো শিক্ষাথীদের সামনে তুলে ধরেন। কিভাবে দক্ষতা বিকাশ করার জন্য একজন দক্ষ পরামর্শদাতা নির্ধারন করবে। সঠিক কর্মজীবনের পথ বেছে নেওয়ার জন্য কয়েকটি বৈজ্ঞানিক পদ্ধতির কথাও তিনি উল্লেখ করেছেন এবং সেগুলো ব্যবহারের মাধ্যমে কিভাবে সঠিক কর্মজীবনের পথ বেছে নিবে সে সম্পর্কে আলোচনা করেন।

অনুষ্ঠানে অতিথি স্পিকার ছিলেন কিশওয়ার হাসেমী (সাবেক সভাপতি, পাঠাও) যিনি পাঠাও রাইডসের প্রতিষ্ঠাতা ছিলেন এবং এখন একজন সিরিয়াল উদ্যােক্তা। তিনি সিএলডি সম্পর্কে বলেন, কিভাবে তারা একটা প্ল্যাটফর্ম তৈরী করেছে, যেখানে পেশাদার ও অভিজ্ঞ মানুষদের দ্বারা শিক্ষার্থীদের চাকরি বাজারে জন্য কারিগরি দক্ষতার প্রশিক্ষন দেয়া হয়। যেটা চাকরি বাজারের সফলতার পাশাপাশি ভবিষ্যৎ উদ্যােক্তা হিসেবে নিজেকে গড়ে তুলতে সাহায্য করবে।

প্রধান অতিথি প্রফেসর ড. আমিনুল করিম (ডিন, স্কুল অব বিজনেস, আইইউবি) এই সেমিনার সম্পর্কে তার চিন্তাভাবনার কথা বলেন এবং এই ধরনের উদ্যােগ গ্রহনের জন্য সিএলডি এর প্রশংসা করেন। পরে জনাব সিহাব উদ্দিন (সহ-প্রতিষ্ঠাতা, সিএলডি) তার শেষ বিবৃতি দেন। তিনি বলেন, সিএলডি কিভাবে বিভিন্ন সেমিনার আয়োজনের মাধ্যমে ছাএদের ও কর্মজীবিদের দক্ষতা বিকাশের জন্য কাজ করবে এবং সিএলডি নিয়ে তার ভবিষ্যৎ চিন্তা ভাবনার কথা বলেন।

অন্যান্য অতিথির মধ্যে ছিলেন ড. এএনএম শিবলি নোমান খান (এইচআরএম বিভাগের প্রধান, আইইউবি), জনাব মোহাম্মদ নাভেদ আদনান সিদ্দিকী (লেকচারার অ্যাকাউন্টিং অ্যান্ড ক্লাব সমন্বয়কারী, এসবিসিসি), মিস শারিয়াত রাফা খান (লেকচারার – এইচআরএম ও ক্লাব সমন্বয়কারী – আইএইচআরএস), জনাব মোহাম্মদ সালাউদ্দীন (লিড কনসালট্যান্ট ও প্রশিক্ষক, স্কিল সেটস বিডি), মিসেস শিরিন চৌধুরী (ইসি সদস্য ও ফেলো, বিএসএইচআরএম) এবং জনাব মোরাদ হোসেন (সিনিয়র জিএম-এইচআর, কমপল্যাইন্স, এলিট পেইন্ট) সেমিনারে উপস্থিত ছিলেন।

উক্ত সেমিনারটির সহ পৃষ্ঠপোষক ছিল ইনডিপেনডেন্ট এইচআর সোসাইটি (আইএইচআরএস)। স্কুল অব বিজনেস কমিউনিকেশন ক্লাব (এসবিসিসি) সেমিনারটির কৌশলগত পার্টনার, জিনি ৩৬০ ডিজিটাল সলিউশনস এর সৃজনশীল পার্টনার এবং অনলাইন মিডিয়া পার্টনার হিসাবে বিশেষ ভূমিকা পালন করেছে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনআই।