রাজধানী ঢাকায় ছয়টি পর্যটক বাস নামানো হবে

নিউজ ডেস্ক:    রাজধানী ঢাকায় ছয়টি পর্যটক বাস নামানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সদ্য দায়িত্বগ্রহণ করা মেয়র আতিকুল ইসলাম।

বুধবার সন্ধ্যায় ডিএনসিসি ভবনের সভাকক্ষে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে বাসরুট রেশনালাইজেশন বিষয়ে গঠিত কমিটির তৃতীয় সভা শেষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

মেয়র বলেন, আমরা ছয়টি ট্যুরিস্ট বাস নামাব। অন্যান্য দেশে যেমন ট্যুরিস্ট বাস থাকে, ঢাকাও যেহেতু ট্যুরিস্ট প্লেস সেহেতু আমরা এখানে এই বাসগুলো নামাব। ঢাকা উত্তরে থাকবে তিনটি বাস আরও দক্ষিণে সিটিতেও থাকবে তিনটি বাস।

তিনি বলেন, যত্রতত্র বাস যেন না থামে সে জন্য বাস-বে নির্মাণের প্রস্তাব করা হয়েছে। বিআরটিসির যে বাসগুলো ঢাকায় নামানো হবে সেগুলোতে যেন স্মার্টকার্ডে ভাড়ার মাধ্যেমে যাত্রীরা চলাচল করতে পারেন সে ব্যবস্থাও করা হবে। আমরা চেষ্টা করছি একটি স্মার্টসিটি গড়ে তুলতে।

আতিকুল ইসলাম বলেন, সড়কের ৩০ বছরের বিশৃঙ্খলা একদিনে ফিরিয়ে আনা সম্ভব নয়। তবে শৃঙ্খলা ফেরাতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। আশা করা যায় সবার সর্বাত্মক প্রচেষ্টায় গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে। চালকদের প্রশিক্ষণের মাধ্যমে আপডেট করার উদ্যোগ নেয়া হয়েছে। আমরা পর্যায়ক্রমে কাজগুলো করছি। সবকিছু মিলিয়ে আমি মনে করছি দ্রুততম সময়ের মধ্যে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারব।

এর আগে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকার শহরের উত্তরা, ধানমন্ডি ও মতিঝিল এই তিনটি এলাকায় চক্রাকার বাস সার্ভিস চালু করতে যাচ্ছি আমরা। আশা করছি আগামী এপ্রিল মাস থেকে জুন মাসের মধ্যে সম্পূর্ণভাবে পরিচালনা করতে পারব এই সেবাটি। সার্ভিসটি প্রাথমিকভাবে এপ্রিল মাসের মাসের দ্বিতীয় সপ্তাহ অর্থাৎ এপ্রিলের মাঝামাঝি থেকে এই সেবা শুরু করা হবে।

সংবাদ সম্মেলনের আগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সভাকক্ষে মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমান, পরিবহন মালিক সমিতির নেতা এনায়েতুল্লাহ খানসহ ডিএমপি, বিআরটিসি, বিআরটিএ, ডিটিসিএ, রাজউক, ওয়াসাসহ সংশ্লিষ্ট সংস্থাসমূহের প্রতিনিধিগণ।

প্রসঙ্গত, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

১০ সদস্যের এই কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটিতে ডিএনসিসির মেয়রকে যুগ্ম আহ্বায়ক এবং অন্যান্য সদস্যরা হলেন- বিআরটিএ চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।