বেচে আছি নর্দমার কীটের মতো

সুমন দত্ত: যেভাবে দেশে ভেজালের বিষবৃক্ষ জন্ম নিয়েছে সেখানে চোখ দিলে আমার উপলব্ধি নর্দমার কীটের মতো বেচে আছি। বুধবার জাতীয় প্রেসক্লাবে শান্তি ও সমৃদ্ধির স্বার্থে নিরাপদ খাদ্য শীর্ষক আলোচনায় বিশিষ্ট সাংবাদিক ও একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু এ কথা বলেন। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্যরা। আলোচনার সভার আয়োজন করে বিশ্বশান্তি ও মানবাধিকার সংঘ, বাংলাদেশ। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ফণীন্দ্র সরকার। তিনি বিশ্বশান্তি ও মানবাধিকার সংঘের সাধারণ সম্পাদক। তিনি বলেন, দেশে নিরাপদ খাদ্য আইন থাকা সত্ত্বে খাদ্যে ভেজাল রোধ করা যাচ্ছে না। একই প্রতিষ্ঠানকে বার বার জরিমানা করেও কোনো পরিবর্তন আনা যাচ্ছে না। এ থেকে উত্তরণের উপায় কি তা জানতে চান।

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা: শারফুদ্দিন আহমেদ বলেন, একজন লোক বিয়ে খেতে গিয়ে অসুস্থ হয়ে পড়ল। পরদিন তিনি কাজে যেতে পারলেন না। এতে দেশ তার কাছ থেকে একদিন সেবা পেল না। যা সমৃদ্ধির পথে বাধা। তাই নিরাপদ খাদ্য অবশ্যই দরকার। এর সঙ্গে জাতীয় উন্নতি জড়িয়ে আছে।

মোজাম্মেল বাবু বলেন, দেশে যেভাবে ভেজাল ছড়িয়ে পড়ছে তাই কোথা থেকে এই আলোচনা শুরু করবো বুঝে উঠতে পারছি না। জলে তাজা মাছ, সেটাকেও ভেজাল খাইয়ে বড় করা হয়। তারপর এই মাছকে যে তেল মসলা দিয়ে রান্না করা হয় সেগুলোও ভেজাল মুক্ত নয়। তাই ভেজাল কিসে নেই। ভেজাল খেতে খেতে আমরা ভেজালে অভ্যস্ত হয়ে গেছি। এখন আমরা এক নতুন প্রজাতিতে পরিণত হয়েছি। সেই প্রজাতি অনেকটা নর্দমার কীটের মত। চারিদিকে ভেজাল। আগেকার যুগের মানুষকে এই যুগে এনে দাড় করিয়ে দিলে তিন দিনের মাথায় তার মৃত্যু ঘটত। এমন পরিবেশে আমরা বেচে আছি।

বিশেষ প্রতিনিধি, ঢাকানিউজ২৪ডটকম