নূরুলকে বরণ করে নিল ছাত্রলীগ সভাপতি

নাইম রহমান, ঢাকা নিউজ: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ভিপি বা সহ-সভাপতি পদে পরাজয়ের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করছে ছাত্রলীগের কর্মীরা। আবার কিছক্ষন পর টিএসসি মিলণায়তনে ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হককে বরণ করে নিয়েছে ছাত্রলীগ।

মঙ্গলবার সকাল থেকে উপাচার্যের বাসভবনের বাইরে সমাবেশ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগের এই ছাত্র সংগঠনটির নেতা-কর্মীরা। ওই পদের নির্বাচনকে ‘প্রহসন’ উল্লেখ করে তারা মিছিল করছেন। পাশাপাশি ‘শিবিরের ভিপি মানি না, মানবো না, একটা-দুইটা শিবির ধর, ধইরা ধইরা জবাই কর, প্রহসনের নির্বাচন, প্রশাসন জবাব চাই, নুরু পাগলা দেখে যা, রাজপথে তোর বাবারা’ প্রমুখ স্লোগানে বিক্ষোভ করছেন তারা। বিক্ষোভের এক পর্যায় তারা কয়েকটি টায়ারে আগুন লাগিয়ে দেন।

আগে সোমবার মধ্যরাতে ফলাফল ঘোষণার সময় ভিপি পদে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরুকে সহ-সভাপতি (ভিপি) পদে বিজয়ী ঘোষণার পরে বিক্ষোভ শুরু করে ছাত্রলীগের কর্মীরা। সে সময় তারা উপাচার্যকে আধাঘণ্টার জন্য অবরুদ্ধ করে রাখে।

আজ দূপুরে ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হককে বরণ করে নিয়েছে ছাত্রলীগ। নেতা-কর্মীদের নিয়ে মঙ্গলবার বিকেল সোয়া চারটায় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন টিএসসির মিলনায়তনে প্রবেশ করেন। এ সময় সেখানে ছাত্রলীগের নেতা-কর্মী ও অন্যান্য দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

টিএসসি মিলনায়তনে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ‘আমাদের সবার চাওয়া-পাওয়া নুরুল হক পূরণ করবে। আমি পারিনি কী হয়েছে, নুরুল হক পূরণ করবে। সে জন্য সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে, যেন স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ঠিক থাকে।’ এ সময় নুরুল হক ছাত্রলীগ সভাপতির সঙ্গে সহমত পোষণ করেন।

এই বিষয়ে বিসিষ্ট রাজনৈতিক বিশ্লেষক সিনিয়ির সা্ংবাদিক ও জাতীয় ঐক্যফ্রন্টের মিডিয় কো-অর্ডিনেটর লতিফুল বারি হামিমকে ঢাকা নিউজ এর পক্ষ থেকে প্রশ্ন করলে তিনি বলেন-ঢাবিতে শিবির আছে কি নাই তা আমি বলবো না তবে ছাত্রলীগ শ্লোগান দিয়ে বলছে নুরুল হক নুরু শিবিরের ভিপি মানি না মানবো না। কোঠা আন্দলনের শুরূ থেকেই কিছু মিডিয়া ও ছাত্রলীগ নুরুলদেরকে শিবিরের লোক বলে কিছু প্রমান দিতে সক্ষমও হয়েছে। তারপর গ্রেফতার ও হয়েছে। দশই মার্চ রাতে গনমাধ্যমে শিবিরের আহ্বান নুরুদেরকে ভোট দিতে বিবৃতি প্রকাশ ভাইরাল করে ছাত্রলীগ কর্মীরা । আবার কিছুক্ষন পর ছাত্রলীগের সভাপতি বরন করে নিল নূরুলদেরকে।