লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা, ৭ ধাপে ভোট

নিউজ ডেস্ক:  ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা এ তফসিল ঘোষণা করেন বলে জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৫৪৩টি আসনের লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হবে মোট সাত ধাপে। প্রথম ধাপে ভোট গ্রহণ করা হবে আগামী ১১ এপ্রিল। এরপর পর্যায়ক্রমে ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও ১৯ মে ভোট গ্রহণ করা হবে। সাত ধাপে ভোটগ্রহণ শেষে ফল ঘোষণা করা হবে ২৩ মে।

প্রথম ধাপে ২০টি রাজ্যের ৯১ আসনে, দ্বিতীয় ধাপে ১৩ রাজ্যের ৯৭ আসনে, তৃতীয় ধাপে ১৪ রাজ্যের ১১৫ আসনে, চতুর্থ ধাপে ৯ রাজ্যের ৭১ আসনে, পঞ্চম ধাপে ৭ রাজ্যের ৫১ আসনে, ষষ্ঠ ধাপে ৭ রাজ্যের ৫৯ আসনে ও সপ্তম ধাপে ৮ রাজ্যের ৫৯ আসনে ভোট গ্রহণ করা হবে।

ভারতের বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে আগামী ৩ জুন। লোকসভা নির্বাচনের সঙ্গে ভারতের অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশ রাজ্যে বিধানসভা নির্বাচনও হবে।

শনিবার ভারতের প্রধান নির্বাচন কমিশনার লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে ভারতজুড়ে চালু হয়ে গেছে নির্বাচনী আচরণ বিধি। এর ফলে কেন্দ্র বা রাজ্য সরকারগুলো এখন থেকে আর নতুন কোনো প্রকল্পের ঘোষণা দিতে পারবে না।

ভারতের পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনেও সাত ধাপে ভোট গ্রহণ করা হবে সাত ধাপে। প্রথম ধাপে দু’টি, দ্বিতীয় ধাপে তিনটি, তৃতীয় ধাপে পাঁচটি, চতুর্থ ধাপে আটটি, পঞ্চম ধাপে সাতটি, ষষ্ঠ ধাপে আটটি এবং সপ্তম ও শেষ ধাপে ৯টি আসনে ভোট গ্রহণ করা হবে।