এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট

নিউজ ডেস্ক: আলাপ চলছে বলে এর আগেই জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতির দায়িত্ব নিয়ে একথা বলেন তিনি। তার জন্য ক্রিকেটের অবকাঠামোর উন্নয়ন দরকার বলেও উল্লেখ করেন বিসিবি কর্তা। যেমন এশিয়ার সবদেশে ক্রিকেট খেলার উপযোগী স্টেডিয়াম নেই। তবে ২০২২ সাল থেকে এশিয়ান গেমসে আবার ক্রিকেট অন্তভূক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে চীনের গুয়াংজুতে ২০১০ সালে অনুষ্ঠিত এশিয়ান গেমসে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয়েছিল ক্রিকেট। ফাইনালে আফগানিস্তানকে হারিয়ে স্বর্ণ জিতেছিল বাংলাদেশ। ২০১৪-তে দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত এশিয়াডেও ক্রিকেট ছিল। কিন্তু গত বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত গেমসে বাদ পড়ে যায় ক্রিকেট। তবে ২০২২ সালে চীনের হাংঝৌতে অনুষ্ঠিত এশিয়ান গেমস থাকবে ক্রিকেট।

২০১০, ২০১৪-তে এশিয়াডে ক্রিকেট ইভেন্ট ছিল ভারতকে ছাড়াই। তবে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তানকে নিয়ে শক্তিশালী দলের অংশগ্রহণ ছিল। তবে এই আসরে ভারতের থাকার সম্ভাবনা আছে। ব্যাংককে ওএসির সভায় ২০২২ এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভারতীয় অলিম্পিক সংস্থা। বিসিসিআই’কে দল পাঠানোর অনুরোধ করেছে তারা। ভারত এখনও দল পাঠাবার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি। তবে ভাববার অনেক সময় আছে বলে উল্লেখ করেছেন তারা।