চূড়ান্ত তালিকায় ২২৯ প্রার্থী ভিপি পদে ২১, জিএসে ১৪

নিউজ ডেস্ক:   ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল রবিবার আবাসিক হলগুলোর নোটিস বোর্ড এবং ডাকসুর ওয়েবসাইটে এ চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় কেন্দ্রীয় ছাত্র সংসদের ২৫ পদের বিপরীতে ২২৯ জন প্রার্থী চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন। এর মধ্যে সহ-সভাপতি (ভিপি) পদে ২১ জন, সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ জন, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে ১৩ জন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে ৯ জন, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯ জন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ১১ জন, সাহিত্য সম্পাদক পদে ৮ জন, সাংস্কৃতিক সম্পাদক পদে ১২ জন, ক্রীড়া সম্পাদক পদে ১১ জন, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০ জন, সমাজসেবা সম্পাদক পদে ১৪ জন এবং ১৩ জন সদস্য পদের বিপরীতে ৮৬ জন প্রার্থী চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন।

গত ২৭ ফেব্রুয়ারি প্রকাশিত প্রাথমিক প্রার্থী তালিকায় বাদ পড়াদের মধ্যে স্বতন্ত্র ভিপি প্রার্থী আব্দুল্লাহ জিয়াদ, বামজোটের পক্ষ থেকে জিএস প্রার্থী উম্মে হাবিবা বেনজীর, স্বতন্ত্র জিএস প্রার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি এ আর এম আসিফুর রহমান ও সদস্য প্রার্থী শাফায়াত হাসনাইন সাবিত চূড়ান্ত তালিকায় তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষ অফিস থেকে মনোনয়নপত্র বিতরণ এবং গত ২৬ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র গ্রহণ করা হয়। নির্বাচনে অংশ নিতে কেন্দ্রীয় ছাত্র সংসদের ২৫টি পদের বিপরীতে ২৩৭ জন এবং ১৮টি হল সংসদে ১৩টি করে মোট ২৩৪টি পদের বিপরীতে ৫৯৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

যাচাই-বাছাই শেষে গত ২৭ ফেব্রুয়ারি হলের নোটিস বোর্ড এবং ডাকসুর ওয়েবসাইটে প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। এতে কেন্দ্রীয় সংসদের সাতজন ও হল সংসদের ২৪ জন প্রার্থীকে প্রাথমিকভাবে বাদ দেওয়া হয়েছিল। এ ছাড়া শনিবার (২ মার্চ) দুপুর ১টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ছিল। চূড়ান্তভাবে যাচাই-বাছাই শেষে গতকাল রবিবার প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।