ভেনিজুয়েলার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক: চরম অর্থনৈতিক সঙ্কটের মুখে থাকা ভেনিজুয়েলাকে কিভাবে সহযোগিতা করা যায় সেটা নিয়ে শুক্রবার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে নতুন করে সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে মস্কো। এদিকে মার্কিন ত্রাণ সীমান্ত দিয়ে প্রবেশের চেষ্টাকে বাধা দেয়ায় ওয়াশিংটন নতুন করে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। খবর এএফপি’র।

নির্বিঘ্নে ত্রাণ সরবরাহের আহবান জানিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের দেয়া প্রস্তাব রাশিয়া ও চীন ভেটো দেয়ার একদিন পর ওয়াশিংটন জানায়, তারা ভেনিজুয়েলার সামরিক বাহিনীর ছয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত সপ্তাহান্তে মার্কিন নেতৃত্বাধীন ত্রাণ বহর আটকে দেয়ার দায়ে তাদের ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন এক বিবৃতিতে বলেন, ‘সহিংসতা, মৃত্যু এবং অযৌক্তিকভাবে খাদ্য ধ্বংসের কারণে আমরা মাদুরোর নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছি।’
এছাড়া যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার ৪৯ কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ভিসা বাতিল করেছে বলেও মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

নিরাপত্তা পরিষদে ভেনিজুয়েলাবিষয়ক প্রস্তাবে চীন- রাশিয়ার ভেটো
রয়টার্স
জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উত্থাপিত ভেনিজুয়েলাবিষয়ক একটি প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। ওই প্রস্তাবে ল্যাটিন আমেরিকার দেশটির চলমান অস্থিরতা কাটিয়ে ওঠার লক্ষ্যে আগাম নির্বাচন দেয়ার আহ্বান জানানো হয়েছিল।

প্রস্তাবটির প্রতি স্বাভাবিকভাবেই ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো সমর্থন জানালেও নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্যের বিরোধিতার কারণে তা পাস হতে পারেনি। প্রস্তাবটির খসড়ায় ভেনিজুয়েলার প্রতি ‘শান্তিপূর্ণ গণতান্ত্রিক প্রত্যাবর্তনের’ আহ্বান জানানো হয়েছিল।
বৃহস্পতিবার রাতে নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবটির খসড়ায় ভেনিজুয়েলার জন্য যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণসহায়তা নির্বিঘেœ প্রবেশ করতে দেয়ার আহ্বান জানানো হয়েছিল। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরে ওই ত্রাণ তার দেশে প্রবেশ করতে দেবেন না বলে ঘোষণা করেছেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ত্রাণের বহর প্রতিবেশী ব্রাজিল ও কলম্বিয়া সীমান্তে আটকে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে নিরাপত্তা পরিষদের বৈঠকে ভেনিজুয়েলার বিরোধী দলের পক্ষ থেকে জ্বালাও-পোড়াওয়ের কিছু ছবি তুলে ধরেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী জর্জ অ্যারিজা।
প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন ঘোষণাকারী রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে, গুইদো ও তার সমর্থকদের কাছে অস্ত্র পাঠানো এবং দেশটিতে সামরিক হস্তক্ষেপের ক্ষেত্র সৃষ্টি করার জন্য কথিত ত্রাণ বহর পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রাশিয়ার পক্ষ থেকেও ভেনিজুয়েলাবিষয়ক একটি প্রস্তাবের খসড়া উত্থাপিত হয়েছিল এবং সেটিও যুক্তরাষ্ট্রের বিরোধিতার কারণে পাস হতে পারেনি। ওই প্রস্তাবে ভেনিজুয়েলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বল প্রয়োগের হুমকির নিন্দা জানানোর পাশাপাশি দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করা হয়েছিল।