ভারত-পাকিস্তানের সংকটের শান্তিপূর্ণ সমাধানে চায় জাতিসংঘ

ভারত-পাকিস্তানের মধ্যকার চলমান সংকটের শান্তিপূর্ণ সমাধানে কূটনৈতিক পথ অবলম্বনের কথা বলেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। এ ব্যাপারে দুপক্ষ সমঝোতা করবে বলে আশা প্রকাশ করেছেন সাধারণ পরিষদের সভাপতি এসপিনোসার মুখপাত্র মোনিকা গ্রেলে।

এসপিনোসা জাতিসংঘের সভাপতির দায়িত্ব নেওয়ার আগে একবার ভারত সফরে গিয়েছিলেন। দায়িত্ব নেওয়ার পর গত জানুয়ারি মাসে তিনি পাকিস্তান সফর করেন।

বর্তমানে পাল্টাপাল্টি হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনার পরিপ্রেক্ষিতে মোনিকা গ্রেলে বলেন, রাজনৈতিক মতভিন্নতা ও দ্বন্দ্ব নিরসনে কূটনৈতিক উদ্যোগই সবচেয়ে ভালো পথ। আরও প্রাণহানি ঠেকাতে দুপক্ষেরই আলোচনার টেবিলে বসা উচিত। এর আগে সংস্থাটির মহাসচিব অ্যান্থনিও গুতেরেসও উত্তেজনা নিরসনে দুপক্ষকে সংযত হওয়ার পরামর্শ দেন। আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে পাকিস্তানকে স্বাগত জানান তিনি। সংস্থাটির সাবেক ডেপুটি মহাসচিব এবং সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী জ্যান এলিয়াসন বলেছেন, ভারত-পাকিস্তানের এ যুদ্ধংদেহী অবস্থান তাদের জন্য আত্মঘাতী হতে পারে।

তাদের সমঝোতার উদ্যোগকে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে সমর্থন করা উচিত। উল্লেখ্য, কাশ্মীরে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের হামলায় গত ১৪ ফেব্রুয়ারি আধাসামরিক বাহিনীর ৪৮ সদস্য মারা যায়। এ ঘটনার পর গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান থেকে বোমাবর্ষণ করে। পরদিন সকালে দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করার পাশাপাশি পাইলট অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান। গতকাল আটক ওই পাইলটকে মুক্তি দিয়েছে দেশটি।