রাজশাহীতে যুব সংসদ অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪ মার্চ

জাতীয় যুবনীতির পূর্ণ বাস্তবায়ন, যুব কাউন্সিল বাস্তবায়ন, যুব উন্নয়নে পর্যাপ্ত বরাদ্দ নিশ্চিতকরণ এর দাবীতে জাতীয় যুব পুরস্কার বিজয়ী বাংলাদেশের শ্রেষ্ঠ যুব সংগঠন ধ্রুবতারা সপ্তম বারের মত শিক্ষানগরী রাজশাহীতে যুব সংসদের অধিবেশন আয়োজন করতে যাচ্ছে। আগামী ৪ মার্চ সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেট হলে অনুষ্ঠিত হবে এ অধিবেশন। সোমবার সকাল ৯.৩০টায় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে উদ্বোধন হবে দিনব্যাপী এই যুব উৎসব। উক্ত অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পীকার এডভোকেট ফজলে রাব্বী মিয়া এমপি। এছাড়া উপস্থিত থাকবেন মাননীয় সংসদ সদস্য এডভোকেট ফজলে হোসেন বাদশা এমপি, রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। যুব সংসদের স্পীকার হিসেবে দায়িত্ব পালন করবেন শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটের নির্বাহী কাউন্সিল সদস্য ও ধ্রুবতারার নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্ত্তী অর্ক।

এ অধিবেশনে জাতীয় যুবনীতি ও ICT, Entrepreneurship সেশান, SDG, সুশাসন ও মানবাধিকার সেশন এবং চতুর্থ শিল্প বিপ্লব ও প্রেক্ষাপট বাংলাদেশ সেশন- মোট ৩টি সেশনে সারা বাংলাদেশ থেকে ৩০০টি সংসদীয় আসনে মনোনীত যুব সংসদ সদস্যরা অংশগ্রহণ করবেন। এছাড়াও থাকবেন সরকারি ও বিরোধী দল। ইতোমধ্যে যুব সংসদের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের উদ্যোমী তরুণ সদস্য রয়েল বিশ্বাস এবং বিরোধী দলীয় নেতা হিসেবে চট্টগ্রামের পটিয়া আসন থেকে মনোনীত হয়েছেন আরাফাতুল ইসলাম আকিব। এ বছর মোট ২৭৫৩ টি আবেদন নানাভাবে ধ্রুবতারায় জমা পড়ে। যার মধ্য থেকে ভালো, সমাজ কল্যাণমূলক কাজ এবং নানারকম যুব উন্নয়ন উদ্যোগের স্বীকৃতি স্বরূপ ৩০০ জন প্রতিভাবান তরুণ যুব সংসদ সদস্য হিসেবে বিচারকমন্ডলী কর্তৃক নির্বাচিত হয়েছেন। ২য় সেশনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল এবং ৩য় সেশনে সাবেক শিক্ষাসচিব ও ধ্রুবতারার চেয়ারম্যান জনাব নজরুল ইসলাম খান সভাপতিত্ব করবেন। রাজশাহী বিভাগীয় কমিশনার এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর মহোদয় সমাপনী সেশনে উপস্থিত থেকে তরুণদেরকে অনুপ্রাণিত করবেন।

ইউএনডিপি বাংলাদেশের মানবাধিকার কর্মসূচী, ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সংক্রান্ত কোম্পানী নগদ এই কর্মসূচী বাস্তবায়নে আর্থিক সহযোগিতা করবেন। এছাড়াও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রনালয়, শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউট, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইটি সহযোগিতা করবেন। উক্ত অধিবেশনে মিডিয়া পার্টনার হিসেবে থাকবেন দ্যা ডেইলি স্টার ও আন্তর্জাতিক গণমাধ্যম সিএনআই।