ভারতীয় পাইলটকে ফিরিয়ে দিচ্ছে পাকিস্তান

নিউজ ডেস্ক:  কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে হামলা চালানোর সময় পাকিস্তানের হাতে আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে ফিরিয়ে দেবে পাকিস্তান।

বার্তা সংস্থা এএফপি জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার পার্লামেন্টের এক যৌথ অধিবেশনে একথা জানান। শুক্রবারই তাকে ভারতের হাতে তুলে দেওয়ার কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘শান্তি প্রচেষ্টার নমুনা স্বরূপ আমরা কালই আটক পাইলটকে ছেড়ে দিচ্ছি।’

তিনি বলেন, ‘আমি ঘোষণা করছি যে, আলোচনার পথ উন্মুক্ত করার প্রথম পদক্ষেপ হিসেবে আগামীকাল পাকিস্তানের জিম্মায় থাকা ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তাকে ছেড়ে দেওয়া হবে।’

প্রধানমন্ত্রী ইমরান খানের এই ঘোষণাকে প্রায় সর্বসম্মতভাবে পার্লামেন্টে স্বাগত জানানো হয়।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। তবে পাকিস্তান সরকার এই ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করে আসছে।

পুলওয়ামা হামলার জবাব দিতে মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে বিমান হামলা চালায় ভারত। সেখানে ভারতীয় বিমান বাহিনীর অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। তবে পাকিস্তান এই দাবিও প্রত্যাখ্যান করে।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি এবং পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দুটি বিমান ভূপাতিত করার দাবি করা হয়।

প্রথমে ভারতের দুইজন পাইলট এবং তার কয়েক ঘণ্টার মধ্যে এক পাইলটকে আটকের কথা জানায় পাকিস্তানের সেনাবাহিনী। বুধবার পাকিস্তানের প্রকাশ করা একটি ভিডিওতে পাইলট অভিনন্দনকে রক্তাক্ত অবস্থায় দেখা গেলেও পরের ভিডিওতে তাকে স্বাভাবিক অবস্থায় চা পান করতে দেখা যায়।

 বৃহস্পতিবার ভারতীয় পাইলটকে ফেরত দেওয়ার ঘোষণা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।