পাকিস্তানের আকাশসীমায় জরুরি অবস্থা : বিমান চলাচল বন্ধ

নিউজ ডেস্ক:  পাকিস্তানের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএ) এক টুইট বার্তায় আকাশসীমায় জরুরি অবস্থা ঘোষণা করেছে, টুইট বার্তায় বলা হয় পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত পাকিস্তানে সকল ফ্লাইটের চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে

একটি টুইটে, সিএএ বলেছে “উত্তর-পূর্ব ও উত্তর পশ্চিম অঞ্চলে ফ্লাইট অপারেশন সাময়িকভাবে স্থগিত করা হয়”।

সিএএর এই নির্দেশনার পর দেশটির লাহোর বিমানবন্দর, ইসলামাবাদ বিমানবন্দর ও ফয়সালাবাদ বিমানবন্দর থেকে ইতোমধ্যে সব ফ্লাইটের বাতিল করা হয়েছে।

ফ্লাইট রাডারের তথ্য বলছে, পাকিস্তানি এবং ভারতের আকাশে আন্তর্জাতিক ফ্লাইট ও ট্রানজিট বাধাগ্রস্ত হচ্ছে। আন্তর্জাতিক কিছু ফ্লাইটকে উড্ডয়নকারী দেশে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া অন্যান্য ফ্লাইট বিকল্প পথ ব্যবহার করছে।

বুধবার পাকিস্তানের বিমান বাহিনী থেকে পাকিস্তানি বিমান বাহিনীর নিয়ন্ত্রণে ভারতীয় লক্ষ্যমাত্রা জোরদারের পর, ভারতের উত্তর অংশে ভারতও কমপক্ষে চারটি বিমানবন্দর বন্ধ করে দিয়েছে।

অপরদিকে পাকিস্তানের রেলওয়ের মন্ত্রী শেখ রশীদ পাকিস্তান রেলওয়ের উপর জরুরী ঘোষণা করেছেন, তিনি বলেন, সমগ্র দেশ ভারতকে সাড়া দেওয়ার জন্য প্রস্তুত। তিনি আরো বলেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে এই পরিস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

এদিকে, ভারতের সরকারি এক কর্মকর্তা বলেছেন, দেশটির উত্তরাঞ্চলের অন্তত ৮টি শহরের বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার সকালের দিকে কাশ্মীরের আকাশসীমায় পাকিস্তানি বিমানবাহিনীর যুদ্ধবিমান এফ-১৬ ঢুকে পড়ার পর এই পদক্ষেপ নেয় নয়াদিল্লি।