জামায়াত যে নামেই আসুক বিচার করা হবে: আইনমন্ত্রী

নিউজ ডেস্ক:    জামায়াতে ইসলামীর কোনো নেতা নতুন কোনো দল করলে তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, জামায়াত দলের নাম পরিবর্তন করে অন্য যে নামেই আসুক না কেন, ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধে দোষী হলে তাদের বিচারের আওতায় আনা হবে।

মঙ্গলবার সচিবালয়ে মুক্তধারা ফাউন্ডেশন, নিউইয়র্ক স্টেট গভর্নর কর্তৃক ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশ ইমিগ্রেশন ডে’ হিসেবে ঘোষণাপত্র হস্তান্তর শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি, ১৯৭১ সালে তারা (জামায়াত) যে মানবতাবিরোধী অপরাধ করেছে, তার বিচার করা। জামায়াত যে রূপেই আসুক না কেন, তৎকালীন জামায়াতে ইসলামীতে যারা ছিল, তারা এই অপরাধে সম্পৃক্ত থাকলে তাদের আদালতে জবাবদিহি করতে হবে।

জামায়াত ইসলামীর নিষিদ্ধে আইনের সর্বশেষ অবস্থার বিষয়ে জানতে চাইলে আনিসুল হক বলেন, যে মামলাটি আপিল বিভাগে পেন্ডিং আছে, সেটা জামায়াতের নিবন্ধন বাতিল করার জন্য। হাইকোর্ট ডিভিশন তাদের নিবন্ধন বাতিলের রায় দিয়েছেন। সেটার বিরুদ্ধে তারা আপিল করেছে তা এখন পেন্ডিং আছে। আপিলে যদি হাইকোর্ট ডিভিশনের রায় বহাল থাকে তাহলে জামায়াতের নিবন্ধন বাতিল হবে এবং জামায়াত রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশে আর থাকতে পারবে না।