দ্রুততম সময়ের মধ্যে চারটি অপারেশন থিয়েটার চালু হবে

নিউজ ডেস্ক:     জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিভিডি) অপারেশন থিয়েটার নতুনরূপে চালু হয়েছে। সংস্কারের পর ২৭ জানুয়ারি থেকে হাসপাতালের দুটি অপারেশন থিয়েটার চালু করা হয়। ইতিমধ্যে সেখানে ১২ জন রোগীর ওপেন হার্ট সার্জারি করা হয়েছে। তারা সবাই ভালো আছেন। শনিবার আরও একটি অপারেশন থিয়েটার চালু হবে। দ্রুততম সময়ের মধ্যে আরও চারটি অপারেশন থিয়েটার চালু করা হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গত বছরের অক্টোবর থেকে হাসপাতালটির অপারেশন থিয়েটার (ওটি) বন্ধ রাখা হয়েছিল। হাসপাতালের পুরনো ভবন সম্প্রসারণ, অপারেশন থিয়েটার সংস্কার ও জীবাণুমুক্ত করতে চারটি ওটি বন্ধ রাখা হয়েছিল বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। ওই সময়ে একমাত্র ভাসকুলার সার্জারি বিভাগের অপারেশন থিয়েটারটি চালু ছিল।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান জানান, প্রায় দুই সপ্তাহ আগে দুটি অপারেশন থিয়েটার চালু করা হয়েছে। অন্য পাঁচটি অপারেশন থিয়েটার পর্যায়ক্রমে চালু করা হবে। সব অপারেশন থিয়েটারের কার্যক্রম শুরু হলে আরও বেশি রোগী সেবা পাবেন।

অপারেশন থিয়েটারে যাতে জীবাণুর সংক্রমণ না হয়, সেজন্য কয়েক স্তরে ব্যবস্থা নেওয়া হয়েছে। জীবাণু ঠিকমতো নিয়ন্ত্রিত হচ্ছে কি-না তা তদারকির জন্য মাইক্রোবায়োলজি, সার্জিক্যাল এবং অ্যানেস্থেশিয়া বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে। সরকার যেসব নতুন মেশিন দিয়েছে, তাও স্থাপন করা হয়েছে।

হাসপাতালে আইসিইউ শয্যা বৃদ্ধির কথা জানিয়ে পরিচালক আরও বলেন, আগে মাত্র আটটি আইসিইউর শয্যা ছিল। এতে রোগীদের সংকুলান করা দুরূহ ছিল। এ কারণে আইসিইউর শয্যা আটটি থেকে ৫০টিতে উন্নীত করা হচ্ছে।