জাহালমের কারাভোগ দুঃখজনক ও নিন্দনীয়: আইনমন্ত্রী

নিউজ ডেস্ক:  টাঙ্গাইলের বাসিন্দা জাহালমের বিনা অপরাধে তিন বছর কারাভোগের ঘটনাকে ‘দুঃখজনক ও নিন্দনীয়’ বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক উপদেষ্টা এসএস সোকো এশাকে ডব্লিউর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, ‘জাহালমের ব্যাপারে যেটা হয়েছে অত্যন্ত দুঃখজনক। আমি এটার তীব্র ভাষায় নিন্দা করি। জাহালমের বিষয়টি দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করছে এবং তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করবে।’

তিনি বলেন, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক উপদেষ্টাকে জানানো হয়েছে— বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত কোনো ঘটনা ঘটলে তড়িঘড়ি তার সমাধান করা হয়। বাংলাদেশ এসব ঘটনায় তাৎক্ষণিক সিদ্ধান্ত নেয়।

আনিসুল হক বলেন, তারা (জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপদেষ্টা) বাংলাদেশে সাক্ষ্য আইন এবং বৈষম্যনিরোধ আইনের বিষয়ে কিছু পর্যবেক্ষণ দিয়েছেন। সেগুলো নিয়ে বাংলাদেশ কাজ করবে।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার বিশ্বাস করে বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠা সরকারের অন্যতম লক্ষ্য এবং এটা সরকার সব সময় করে যাচ্ছে, যার কারণে আজকে মানবাধিকার পরিস্থিতি অনেক উন্নত। মানবাধিকার লঙ্ঘন যারা করবে, তাদের ব্যাপারে এই সরকারের অবস্থান পরিষ্কার, তাদেরকে আইনের আওতায় আনা হবে।

জাতিসংঘের যতগুলো সংস্থা রয়েছে সেগুলো এক প্ল্যাটফর্মে থেকে বাংলাদেশকে সহযোগিতা করতে চায় বলেও জানান আইনমন্ত্রী।