রূপালী ব্যাংক সৌদিতে শাখা খুলতে চায়

সৌদি আরবে নিজস্ব শাখা খুলতে চায় রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক লিমিটেড। বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটরিয়ামে রূপালী ব্যাংকের ব্যবসায়িক সম্মেলন-২০১৯ অনুষ্ঠানে এ কথা জানান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান।

সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরও উপস্থিত ছিলেন।

তিনি বলেন, রূপালী ব্যাংকের পক্ষ থেকে সৌদি আরবের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হয়েছে। ব্যাংকিং চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠাতে সেদেশে একটি শাখা খুলতে চাই। তবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকও সৌদিতে শাখা খুলতে চায়।

এ সময় অর্থমন্ত্রীর কাছে তিনি সৌদিতে শাখা খুলতে সোনালী ব্যাংককে দুইমাস সময় বেঁধে দেয়ার দাবি জানিয়ে বলেন, নির্ধারিত সময়ে তারা (সোনালী ব্যাংক) সেখানে শাখা খুলতে না পারলে রূপালী ব্যাংক শাখা খুলবে।

এ বিষয়ে পরে অর্থমন্ত্রী বলেন, দেশের বাইরে একই স্থানে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের প্রতিযোগিতা করা ঠিক হবে না। তাই রিয়াদ ও জেদ্দায় দুই ব্যাংকের পৃথক শাখা খোলার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

সম্মেলনে একটি হিসাব তুলে ধরে আতাউর রহমান বলেন, ২০১৬ সালে এ রূপালী ব্যাংকের লোকসানি শাখা ছিল ১৪৪টি। ২০১৮ সাল শেষে ৯৫ শতাংশ কমে ৮টিতে নেমে এসেছে।

তিনি জানান, বর্তমানে ৫০০ কোটি টাকা লাভে থাকা রূপালী ব্যাংক মূলধন সমস্যায় ব্যবসা বাড়াতে পারছে না। বিশেষ করে বিদেশে ব্যবস্যা বাড়াতে সমস্যা হচ্ছে। এ জন্য তিনি সরকারের কাছে মূলধন বাড়াতে প্রয়োজনীয় অর্থ জোগান দেয়ার দাবি জানান। বর্তমানে ব্যাংকের ৩৭২ কোটি টাকা মূলধন রয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

এ সময় ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মনজুর হোসেনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ফজলুল হক প্রমুখ।