ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ভিয়েতনামে

নিউজ ডেস্ক:  উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকে বসার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভিয়েতনামে ২৭-২৮ ফেব্রুয়ারি এ বৈঠক অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাতে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বলে পরিচিত বার্ষিক ভাষণে ট্রাম্প এ বৈঠকের কথা জানান।ট্রাম্প তার ভাষণে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তার মতামত তুলে ধরেন।

ভাষণে রাজনৈতিক ঐক্যের ডাক দেন ট্রাম্প। এ ছাড়া মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বিষয়ে আবারও প্রত্যয় ব্যক্ত করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমি যদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত না হতাম, তাহলে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি বড় ধরনের যুদ্ধ হতো। তিনি বলেন, কিম জং উনের সঙ্গে আমার সম্পর্ক একটি ভালো বিষয়।

উল্লেখ্য, গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে বৈঠকে দীর্ঘদিনের বৈরী দু’দেশ যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার অঙ্গীকার করে। তবে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনো সুনির্দিষ্ট রূপরেখা উল্লেখ না করায় দু’দেশের মধ্যে এখনও দর কষাকষি চলছে।