আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিউজ ডেস্ক: এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে দেশের ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে একযোগে শুরু হওয়া এই পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা হচ্ছে।

আর দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) ও দাখিল ভোকেশনালে বাংলা-২ (১৭২১) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা হচ্ছে।

নিয়মিত ও অনিয়মিত মিলে এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে শুধু এসএসসিতে পরীক্ষার্থী ১৭ লাখ ১০২, দাখিলে ৩ লাখ ১০ হাজার ১৭২ এবং ভোকেশনালে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন।

এবার এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হচ্ছে।

আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত হবে তত্ত্বীয় পরীক্ষা। আর ২৬ ফেব্রুয়ারি সঙ্গীত বিষয়ের এবং ২৭ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চের মধ্যে অন্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারও বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেওয়া হবে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা কক্ষে নির্ধারিত আসনে বসতে হবে। তবে যুক্তিযুক্ত কারণে কারও দেরি হলে তাদেরও প্রবেশ করতে দেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

যারা দেরিতে আসবে, তারা নাম, রোল ও বিলম্বের কারণ রেজিস্টারে লিখে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার মোট প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২টি। এ ছাড়া বিদেশে আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ পরীক্ষার্থী রয়েছে।