মুক্তি পেয়ে দেশে ফিরল ইরানী নারী সাংবাদিক মারজিয়া হাশেমি

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ১০ দিন আটক থাকার পর অবশেষে দেশে ফিরলেন নারী সাংবাদিক মারজিয়া হাশেমি। ইরানের কেন্দ্রীয় সরকারের তদন্তের অপ্রকাশিত নথির সাক্ষ্য হিসেবে জিজ্ঞাসাবাদের পর অবশেষে বুধবার যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরেন তিনি। যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া হাশেমি ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রেস টিভির সাংবাদিক হিসেবে কর্মরত রয়েছেন।

যুক্তরাষ্ট্রে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ শেষে হাশেমিকে গত বৃহস্পতিবার ছেড়ে দেওয়া হয়। ইরানের এই নারী সাংবাদিককে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনাকে আরো উষ্কানি দিচ্ছিলো। ইরান ও যুক্তরাষ্ট্রের এই ৫৯ বছর বয়সী দ্বৈত-নাগরিক গত বুধবার ওয়াশিংটনের সেন্ট্রাল গ্রান্ড জুরির সামনে নিজের জবানবন্দি দেওয়ার পর ছেড়ে দেয়া হয় তাকে। এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত আরও তিন ব্যক্তির সূত্রে এই তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

এর আগে গত ১৩ জানুয়ারি ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রেস টিভির নারী সাংবাদিক হাশেমিকে আমেরিকার সেন্ট লুইস ল্যামবার্ট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)। পরে তাকে ওয়াশিংটনের কারাগারে হস্তান্তর করা হয়। তার মুক্তির বিষয়টি নিশ্চিত করে প্রেস টিভি জানায়, ‘কোনো অভিযোগ প্রমাণিত না হওয়ায় মার্কিন কারাগার থেকে মারজিয়া হাশেমি মুক্তি পেয়েছেন’। মুক্তির পর ওয়াশিংটন ডিসিতে নিজ পরিবারের সঙ্গে দেখা করতে যান হাশেমি।