সরকার বিজ্ঞান শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক :   শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যে দেশের শিক্ষাব্যবস্থা যত উন্নত সে দেশ তত উন্নত। এজন্য বর্তমান সরকার বিজ্ঞান শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে। ফলে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের গুণগত মান পরিবর্তন হয়েছে। এসময় তিনি দেশের শিক্ষার্থীদের আন্তর্জাতিক চাহিদার উপযোগী করে গড়ে তুলতে বিজ্ঞান শিক্ষায় দক্ষতা অর্জনের পরামর্শ দিয়ে নারীদের বিজ্ঞান শিক্ষায় সুযোগ করে দিতে এবং বিজ্ঞান মনষ্ক সমাজ গঠন করতে সকলের প্রতি আহ্বান জানান।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হলে বাংলাদেশ কেমিক্যাল সোসাইটি আয়োজিত নবম কেমিস্ট্রি অলিম্পিয়াডের ঢাকা ডিভিশনের প্রিলিমিনারি রাউন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিয়ে দেশকে বিশ্ব দরবারে তুলে ধরছে। বর্তমানে সারাদেশের প্রায় ১৩ হাজার শিক্ষার্থী বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিচ্ছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, বিজ্ঞান শিক্ষায় দেশ এগিয়ে গেলেও এখনও পর্যাপ্ত বিজ্ঞান গবেষণাগার ও সরঞ্জামাদিও অপ্রতুলতা রয়েছে। আবার সামাজিক কিছু প্রতিবন্ধকতা থাকায় নারীরাও বিজ্ঞান শিক্ষায় কম অংশ নিচ্ছে। এসময় এসব বাধা মোকাবেলা করেই শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করার আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন-বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির সভাপতি মো. আবদুল করিম। অনুষ্ঠানে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদ, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান এবং মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল বিশেষ অতিথির বক্তব্য দেন। স্বাগত বক্তব্য করেন নবম অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক ড. মো. ওয়াহাব খান।