ঢাবির সংগীত উৎসব ২৭ জানুয়ারি

সুমন দত্ত: প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংগীত উৎসব আয়োজন করার ঘোষণা দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ এই অনুষ্ঠানের আয়োজক। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করেন বিভাগের চেয়ারম্যান টুম্পা সমাদ্দার। টিএসসির খোলা প্রাঙ্গণে সবাইকে অনুষ্ঠান দেখার আমন্ত্রণ জানান তিনি।

এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন একই বিভাগের অন্য অধ্যাপক ও অধ্যাপিকাবৃন্দ।

সংগীত বিভাগের অধ্যাপক আজিজুর রহমান তুহিন বলেন, আগামী ২৭ ও ২৮ জানুয়ারি দুইদিনব্যাপী সংগীত উৎসব হবে। এতে অংশ নেবে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কার সংগীত শিল্পীরা। এবারের উৎসবে শাস্ত্রীয় সংগীত পরিবেশন করা হবে। সংগীত উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে থাকছেন ভারতের প্রখ্যাত শিল্পী ও শিক্ষক অধ্যাপক অলোক চট্টোপাধ্যায়, অধ্যাপক বিশ্বজিত সাহু, অধ্যাপক শুভায়ু সেন মজুমদার, অরুপ দে এবং স্বাগতা মুখার্জী। শ্রীলঙ্কা থেকে আসছেন ড. চিন্তক প্রগীত মেদ্দাগোডা।

অনুষ্ঠানটি সকল দর্শক শ্রোতাদের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে রাত দশটা পর্যন্ত শিল্পীদের সংগীত পরিবেশনা থাকবে। অনুষ্ঠানের মাঝে যন্ত্র সংগীতের পরিবেশনাও থাকবে। এতে যারা অংশ নেবেন তারা সকলের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ। এর বাইরে এই অনুষ্ঠানে কেউ অংশ নেবে না বলে তিনি জানান।

অধ্যাপক শাহনাজ নাসরিন ইলা জানান, আপনাদের মাধ্যমে এই অনুষ্ঠানের প্রচার চাই আমরা। বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ নিভৃতে অনেক কাজ করে থাকে। এসব কাজ সম্পর্কে সবাই জানে না। তাই সবাইতে জানাতে এই সংগীত অনুষ্ঠানের আয়োজন। আপনারা সবাই এই অনুষ্ঠানে আসবেন। অনুষ্ঠান উপভোগ করবেন।

সংগীত উৎসেব সংগীতানুষ্ঠানের পাশাপাশি  সেমিনার ্ ও প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। প্রশিক্ষক কর্মশালা পরিচালনা করবেন অধ্যাপক অলোক চট্টোপাধ্যায়।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে  সকাল ১০ টায় এই কর্মশালা শুরু হবে। দ্বিতীয় দিনের কর্মশালা হবে টিএসসি অডিটোরিয়ামে।