অচলাবস্থা নিয়ে ট্রাম্পের আপোষের প্রস্তাব

নিউজ ডেস্ক:  মার্কিন সরকারের ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা অচলাবস্থা নিরসনে অবশেষে আপোষ করার প্রস্তাব দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতির সঙ্গে আপোষের কথা বলেন। খবর বিবিসির।

ট্রাম্প বলেন, প্রায় ১০ লাখ অভিবাসীকে বহিষ্কারের হুমকি প্রত্যাহার করে নেবেন। যেসব তরুণদের বৈধ কাগজ পত্র নেই তারাও এর আওয়তায় পড়বে।

এসময় তিনি আরো বলেন, মানবিক সাহায্যের জন্য আটশ’ মিলিয়ন ডলার দেয়া হবে। একইসাথে সীমান্তে নিরাপত্তা বাড়ানোর জন্য একই পরিমাণ অর্থ দেয়া হবে। এই অর্থ সীমান্তে অতিরিক্ত ২৭৫০ জন নিরাপত্তা কর্মী নিয়োগে সহায়তা করবে।

তবে ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অবস্থান থেকে সরে আসেননি। ট্রাম্প তার মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫৭০ মিলিয়ন ডলার যে চেয়েছিলেন সমঝোতার প্রস্তাবে তা বহাল রয়েছে।

ট্রাম্প এই প্রস্তাবের মাধ্যমে মার্কিন সরকারের অচলাবস্থা নিরসনে ডেমোক্র্যাটদের একটা উপায় দিলেন বলে খবরে বলা হয়েছে।

অন্যদিকে ট্রাম্পের এই আপোষের প্রস্তাবকে অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেছে ডেমোক্র্যাটরা। ডেমোক্রেটিক হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি এক বিবৃতিতে বলেছেন, ট্রাম্পের এই প্রস্তাব অগ্রহণযোগ্য।

এসময় তিনি আরো বলেন, ‘ট্রাম্পের যেসব প্রস্তাব অতীতে প্রত্যাখ্যাত হয়েছে, এখন সেগুলোই সংকলন করে তিনি আবার প্রস্তাব দিয়েছেন।’