রফতানি বাণিজ্য সম্প্রসারণে বিএবিকে নির্দেশ

রফতানি বাণিজ্য সম্প্রসারণ তথা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে কার্যকরী ভূমিকা পালনে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম।

রোববার (১৩ জানুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের বিএবি ২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন ও ২০১৮ সালের দ্বিতীয় ষান্মাসিক নিউজ লেটারের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ নির্দেশনা দেন।

সচিব বলেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন আইন অনুযায়ী বোর্ডের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে প্রতিবছর বিএবি বার্ষিক প্রতিবেদন এবং নিয়মিত ষান্মাসিক নিউজ লেটার প্রকাশ করে যার মাধ্যমে বোর্ডের গুরুত্বপূর্ণ কার্যক্রম, গঠন কাঠামো, বাজেট, কার্মপরিধি, কর্মবিন্যাস এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রতিফলিত হয়।

সরকার ঘোষিত ২০২১ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে বিএবি জোরালো ভূমিকা পালন করছে। এছাড়াও বিএবি বার্ষিক কর্মপরিকল্পনা, এসডিজি, নৈতিকতা ও শুদ্ধাচার বাস্তবায়ন, উদ্ভাবনী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ণসহ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কর্মসূচি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএবির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মনোয়ারুল ইসলাম। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর, সংস্থার প্রধান, শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিএবির সব কর্মকর্তারা উপস্থিত ছিলেন।