বিশিষ্ট রাজনীতিবিদ ডা. কাজী রবিউল হক মারা গেছেন

নিউজ ডেস্ক:  মহান মুক্তিযুদ্ধের সংগঠক, যশোরের প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনের প্রাণপুরুষ ডা. কাজী রবিউল হক শনিবার দুপুর দুইটায় ৭৯ বছর বয়সে ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না… রাজেউন)। তিনি লিভার ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।

শনিবার বাদ এশা ঢাকার মহম্মদপুরের জাপান গার্ডেন সিটিতে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। রাতে ঢাকা থেকে রওনা হয়ে যশোর অম্বিকা বসু লেনের পৈত্রিক বাড়ি ‘আঁকাবাঁকা’ ভবনে সকাল ১১টার পূর্ব পর্যন্ত রাখা হবে। বেলা ১১টায় শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য উদীচী, যশোর কার্যালয়ে রাখা হবে। বাদ জোহর যশোর ঈদগাহ ময়দানে দ্বিতীয় নামাজে জানাজা শেষে যশোর কারবালা গোরস্থানে দাফন করা হবে।

এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক ডা. কাজী রবিউল হক সারাটি জীবন বিলিয়ে দিয়েছেন দেশ ও দেশের মানুষের জন্য। রাজনৈতিক কারণে অসংখ্যবার তাকে কারাবরণ এবং দীর্ঘদিন আত্মগোপনে থাকতে হয়েছে। ১৯৭১-এর স্বাধীনতা সংগ্রামে সংগঠকের ভূমিকা পালন করেছেন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন ৮ ও ৯ নং সেক্টরে ন্যাপ-সিপিবি-ছাত্র ইউনিয়নের যৌথবাহিনীর কমান্ডার ছিলেন তিনি।

ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে নিয়োজিত কমরেড মনিসিংহ-ফরহাদ ট্রাস্টের তিনি ট্রাস্ট্রি বোর্ডের সদস্য ছিলেন। সিপিবির প্রেসিডিয়ামের সদস্যও ছিলেন তিনি। পরবর্তীতে আওয়ামী লীগে যোগদান করলেও কয়েক বছর আগে রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নেন।