আপনার ভোট অন্য কেউ দিলে কী করবেন?

অনলাইন ডেস্ক: সাইফ শোভন

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন।আর মাত্র একদিন পরে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশের নতুন সরকার নির্বাচনের জন্য ভোটগ্রহণ। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন দলের নেতাকর্মীদের ওপর হামলা, নির্বাচনী প্রচারে বাধা, বসতবাড়িতে আগুন দেয়াসহ অপ্রত্যাশিত অনেক ঘটনা ঘটেছে।

যা কিছুই ঘটুক না কেন? নির্বাচনে কিন্তু ভোট দিতে আগ্রহী সাধারণ মানুষ। নিজের মতামতকে গুরুত্ব দিয়ে দেশের জন্য পছন্দের প্রার্থীকে ভোট দিতে প্রস্তুত সাধারণ মানুষ।

তবে ভোট কারচুপি ও একজনের ভোট অন্যজন দিয়ে দেয়ার ঘটনা অতীতে অহরহ ঘটেছে। তাই ভোটে জালভোট দেয়া খুবই সাধারণ ব্যাপার। তবে আপনার ভোট যেন অন্য কেউ দিতে না পারে সে জন্য আপনাকে সচেতন হতে হবে।

দেশ ও দেশের মানুষের স্বার্থে একজন দেশপ্রেমিক নাগরিক হিসেবে এই দায়িত্ব আপনার আমার সবার। অনেকে মনে করেন আপনার ভোট যদি অন্য কেউ দিয়ে দেয় তবে আপনি ভোট দিতে পারবেন কি না। এ ধারণা ঠিক নয়।

আসুন জেনে নেই আপনার ভোট অন্য কেউ দিলে কী করবেন?

কেউ আপনার ভোট দিলে হতাশ হবেন না। নির্বাচন কমিশন (ইসি) বলছে, আপনি যদি আপনার ভোটার আইডি বা ভোটের স্লিপ বা আঙুলের ছাপ দিয়ে নিশ্চিত করতে পারেন আপনি ভোট দেননি তবে আপনি ভোট দিতে পারবেন।

প্রিসাইডিং অফিসার তার সই করা ব্যালটে আপনার সিল গ্রহণ করবেন এবং সেটি তার কাছে রেখে দেবেন এবং গণনার সময় এটি যুক্ত করবেন৷ এই ভোটকে বলা হয় ‘টেন্ডার ভোট’৷

ঢাকানিউজ২৪.কম/এসএস