ক্ষমতায় ফিরলে ফাইভ-জি, কমবে ইন্টারনেটের খরচ: আওয়ামী লীগ

প্রতিবেদক: এসএস

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ফের নির্বাচিত হয়ে সরকার গঠন করলে দেশে পঞ্চম প্রজন্মের (ফাইভ-জি) মোবাইল ফোন সেবা চালু করবে।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের নির্বাচনী ইশতেহার ঘোষণা করার সময় এ কথা বলেন।

আওয়ামী লীগ ক্ষমতায় ফিরলে ইন্টারনেট ও মোবাইল ফোনেরও খরচ কমানো হবে বলে জানান প্রধানমন্ত্রী। 

দলটির ঘোষিত ইশতেহারে বলা হয়েছে, আওয়ামী লীগ ক্ষমতায় ফিরলে ২০২১-২০২৩ সালের মধ্যে দেশে ফাইভ-জি চালু করা হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, বিগ ডাটা, ব্লক চেইন, আইওটিসহ ভবিষ্যৎ প্রযুক্তির বিকাশ ঘটানো হবে। চালু করা হবে ই-পাসপোর্ট এবং ই-ভিসা।

ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ পর্ব-২ অংশে বলা হয়, আওয়ামী লীগ ফের নির্বাচতি হলে শিক্ষাকে পর্যায়ক্রমে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরের সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ করবে।আর্থিক খাতের লেনদেনকে ডিজিটাল করা হবে। তথ্যপ্রযুক্তির সফটওয়্যার, সেবা ও ডিজিটাল যন্ত্রের রপ্তানি ৭ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ এবং সাবমেরিন ক্যাবল ৩ স্থাপনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ এবং সামরিক বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ডিজিটাল সক্ষমতা বাড়ানো হবে।

‘সমৃদ্ধির অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য বাংলাদেশ’- শীর্ষক এই ইশতেহারে উন্নয়ন-সমৃদ্ধির ধারাবাহিকতা অব্যাহত রাখার দৃঢ়প্রত্যয় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবারও ক্ষমতায় যেতে পারলে ২১ দফা অঙ্গীকার তুলে ধরে সেগুলো বাস্তবায়নের প্রতিশ্রুতিও দেন আওয়ামী লীগ সভাপতি।

অনুষ্ঠানে বক্তব্য দেন ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অনুষ্ঠান উপস্থাপন করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

ঢাকানিউজ২৪.কম/সাইফ শোভন