ইসিকে বিব্রত পরিস্থিতির বাইরে রাখতে হবে

সিনিয়র রিপোর্টার: নির্বাচন কমিশনকে বিব্রতকর পরিস্থিতির বাইরে রাখতে নির্বাচনে তথ্য ও ফলাফল ব্যবস্থাপনা কাজে নিয়োজিতদের সতর্ক হয়ে সঠিক তথ্য দেওয়ার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে নির্বাচন, প্রার্থী তথ্য ও ফলাফল ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বিভিন্ন জেলা-উপজেলা নির্বাচন অফিসের অফিস সহকারী ও কম্পিউটার অপারেটর পর্যায়ের কর্মচারীদের এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আজ ৮টি ব্যাচের ২০০ জন প্রশিক্ষণ নিচ্ছেন। এর আগে আরো ৬৭৫ জনের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

এ সময় স্বচ্ছ ও দ্রুততার সাথে জাতীয় নির্বাচনের ফলাফল প্রকাশ করতে ডাটা অপারেটরদের নির্দেশ দিয়েছেন রফিকুল ইসলাম।

তিনি বলেন, ফলাফল প্রকাশে কোনো ত্রুটি বিচ্যুতি যেন ইসিকে বিব্রত পরিস্থিতির সম্মুখিন না করে সেদিকে খেয়াল রাখতে হবে।

রফিকুল ইসলাম বলেন, কোনো ধরনের ভুল তথ্য প্রচারিত হলে তা সংঘাত সৃষ্টি করতে পারে। এতে মানুষের আস্থা নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। সবমিলিয়ে ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বন করা জরুরি।

তিনি বলেন, কথায় বলে শেষ ভালো যার সব ভালো তার। অর্থাৎ ভোটের ফলাফল ঘোষণাটাই হলো ভোটের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনাদের এ দায়িত্বটি তাই ভালোভাবে পালন করতে হবে। আর এজন্য আপডেটেড সফটওয়ার-যার মাধ্যমে ফলাফল পাওয়া যায় সে সম্পর্কে সকলকে ভালো ধারণা রাখতে হবে।