র‌্যাংকিংয়ে সেরা মুশফিক-মুস্তাফিজ

স্পোর্টস ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগামীকাল টি-২০ সিরিজ খেলতে নামবে বাংলাদেশ। তার আগে ওয়ানডে সিরিজে দারুণ পারফর্মের দরুণ হালনাগাদ করা হয়েছে মুস্তাফিজ-মেহেদি মিরাজ, মুশফিক-সৌম্যদের র‌্যাংকিং। এতে ক্যারিয়ার সেরা পয়েন্ট পেয়ে শীর্ষ পাঁচে ঢুকেছেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার, কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। এছাড়া ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার সেরা পয়েন্ট অর্জন করেছেন মুশফিকুর রহিম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুস্তাফিজ তিন ম্যাচ খেলে পাঁচ উইকেট পেয়েছেন। মুস্তাফিজ ভক্তদের কাছে এটা অবশ্য চোখ ধাঁধাঁনো পারফরম্যান্স নয়। তবে তিনি যে ভালো বোলিং করেছেন তাতে নেই সন্দেহ। তাই ক্যারিয়ার সেরা ৬৯৫ রেটিং নিয়ে ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে পাঁচ নম্বরে এসেছে তার নাম। র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন বুমরাহ। এরপর যথাক্রমে রশিদ খান, কুলদীপ যাদব এবং রাবাদা আছেন।

উইন্ডিজ সিরিজে বাংলাদেশের সেরা বোলার হয়েছেন মেহেদি মিরাজ। মাশরাফির সমান ছয় উইকেট নিলেও তার বোলিং গড় ওয়ানডে অধিনায়কের চেয়ে ভালো। আর তাই তিনি ২৮ নম্বর র‌্যাংকিং থেকে চলে এসেছেন সেরা বিশে। বর্তমান তিনি আছেন ১৯ র‌্যাংকিংয়ে। এছাড়া দেশের হয়ে ২০০ ওয়ানডে খেলা মাশরাফি মর্তুজা ১০ ধাপ এগিয়ে ২৩ নম্বরে আছেন ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে।

আইসিসি’র ওয়ানডে র‌্যাংকিংয়ে সেরা অলরাউন্ডার এখন রশিদ খান। তবে এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন বাংলাদেশ টেস্ট এবং টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান। ওয়ানডেতে ব্যাটিং র‌্যাংকিংয়ে ১৫ নম্বরে নাম তুলেছেন মুশফিকুর রহিম। এশিয়া কাপের পর ওয়েস্ট ইন্ডিজ সফরে হেসেছে তার ব্যাট। তার রেটিং ৭১২। এছাড়া সৌম্য সরকার ওয়ানডে র‌্যাংকিংয়ে ১০ ধাপ এগিয়েছেন। যদিও এখনও ৪২ নম্বরে তার নাম। ব্যাটনম্যান তালিকায় ৮৯৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন রিবাট কোহলি। এরপর রোহিত শর্মা, রস টেলরদের নাম আছে তালিকায়।