প্রধানমন্ত্রীর পদে ফিরলেন রনিল বিক্রমাসিংহে

নিউজ ডেস্কঃ  ফের শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদে ফিরলেন রনিল বিক্রমাসিংহে। রবিবার দেশটির স্থানীয় সময় বেলা ১১টার দিকে তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার কাছে শপথবাক্য পাঠ করেন তিনি। বিক্রমাসিংহে এনিয়ে পঞ্চমবারের মত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন।

গত ২৬ অক্টোবর থেকে শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকটের শুরু হয়। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে রাজাপাকসেকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এরপর থেকে দেশটিতে অস্থিরতা ও সংকট চলতে থাকে।

এরপর দেশটির পার্লামেন্টে তিন-তিনবার অনাস্থা ভোট পাস হলেও পদত্যাগ করেননি রাজাপাকসে। রাজাপাকসের প্রধানমন্ত্রীত্বকে চ্যালেঞ্জ করে শ্রীলংকার আপিল আদালতে (কোর্ট অব আপিল) বিক্রমাসিংহেপন্থী ১২২ এমপির রিটি পিটিশনের পর গত সপ্তাহে এক রায়ে আদালত নির্দেশ দেন, ‘প্রধানমন্ত্রীর ক্ষমতায় থাকা রাজাপাকসের পক্ষে ন্যায়সঙ্গত নয়। এরপর একপ্রকার বাধ্য হয়ে পদত্যাগ করেন রাজাপাকসে।

তবে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদে রনিল বিক্রমাসিংহের শপথ গ্রহণের মাধ্যমে দেশটিতে রাজনৈতিক সংকটের অবসান ঘটলো বলে আশা প্রকাশ করছেন দেশটির বিশেষজ্ঞরা।