২০২০ এশিয়া কাপ পাকিস্তানে!

স্পোর্টস ডেস্ক: এসএস

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতির দায়িত্ব নেওয়ার পর সংগঠনের প্রথম নির্বাহী কমিটির বৈঠক ঢাকায় করলেন নাজমুল হাসান পাপন। বৈঠক শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান জানিয়েছেন, এশিয়া কাপের আগামী আসর বসবে ২০২০ সালে পাকিস্তানে। ২০২০ সালের টি২০ বিশ্বকাপের জন্যই আগামী এশিয়া কাপ হবে টি২০ ফরম্যাটে।

তবে আয়োজক পাকিস্তান হলেও সে দেশে যে এশিয়া কাপ হওয়ার সম্ভাবনা কম সে ইঙ্গিতও দিয়েছেন এসিসি সভাপতি নাজমুল হাসান, ‘আগামী এশিয়া কাপের আয়োজক দেশ হচ্ছে পাকিস্তান। তারা সেটা কোথায় আয়োজন করবে, সেটা তাদের ব্যাপার। পাকিস্তানে হতে পারে, কিংবা এবারের মতো দুবাই অথবা মালয়েশিয়ায়ও হতে পারে। আর ২০২০ সালে যেহেতু টি২০ বিশ্বকাপ আছে, সেটাকে লক্ষ্য রেখেই আগামী আসর হবে টি২০।’ 

নিরাপত্তাজনিত কারণে অনেক দিন ধরেই পাকিস্তান থেকে নির্বাসিত আন্তর্জাতিক ক্রিকেট। বেশ কয়েক বছর ধরেই তারা হোম সিরিজ খেলে মধ্যপ্রাচ্যে। তাদের সঙ্গে ভারতের রাজনৈতিক দ্বন্দ্বও এখন চরমে। সর্বশেষ আসরের আয়োজক ছিল ভারত। কিন্তু পাকিস্তান সেখানে যেতে রাজি হয়নি বলে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন করেছিল ভারত। চলতি এসিসি ইমার্জিং কাপে ভারত রাজি হয়নি পাকিস্তান যেতে।

যে কারণে পাকিস্তান ও শ্রীলংকা দুই দেশে হচ্ছে টুর্নামেন্টটি। তাই আগামী এশিয়া কাপ যে পাকিস্তানে হচ্ছে না সেটা এক প্রকার নিশ্চিতই। গতকাল ঢাকার অভিজাত একটি হোটেলে আয়োজিত সভায় নাজমুল হাসানের সঙ্গে আরও উপস্থিত ছিলেন এসিসির সহসভাপতি কে এইচ ইমরান, পিসিবি চেয়ারম্যান এহসান মানি, বিসিসিআই সচিব অমিতাভ চৌধুরী, শ্রীলংকান বোর্ডের প্রেসিডেন্ট কমল পদ্মশ্রী, আফগান বোর্ড সভাপতি আজিজুল্লা ফজল, সংশ্নিষ্ট বোর্ডের প্রধান নির্বাহীরা।