মার্কিন পণ্য বর্জনের আহ্বান

নিউজ ডেস্কঃ   মার্কিন পণ্য বর্জনের আহ্বান জানিয়েছে চীনের বিভিন্ন কোম্পানি ও ব্যবসায়ী গ্রুপ। কানাডায় চীনের বৃহৎ টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌর গ্রেপ্তারের প্রতিবাদে তারা এ আহ্বান জানান। খবর সিএনএনের।

দেশটির বিভিন্ন কোম্পানির প্রতিষ্ঠাতা ও ব্যবসায়ীরা মেং-কে গ্রেপ্তারের প্রতিবাদে রাস্তায় নেমেছে। মেং ওয়ানঝৌর পক্ষে সমর্থন জানিয়ে তারা আমেরিকার পণ্য ব্যবহার ও ক্রয় বন্ধ করতে সকলকে আহব্বান জানান। বিশ্বব্যাপী বহুল জনপ্রিয় অ্যাপেলের মত পণ্যও বর্জন করতে বলেন।

সাংহাইয়ের ন্যানচং চেম্বার অব কমার্স জানায়, আমেরিকা চীনের উন্নতি আটকাতে চায়। এজন্য চীনের সকল নাগরিকদের উচিৎ ঐক্যবদ্ধ হওয়া।

চীনের কমিউনিস্ট দলের মুখপাত্র বলেন, আমেরিকা চীনের নাগরিককে একজন দাগি আসামীর মত আচরণ করেছে, একটা সভ্য দেশ হিসেবে কেমন করে সেটা পারে?

আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনের ফাঁকে চীন-আমেরিকা বাণিজ্যযুদ্ধ বন্ধে একপ্রকার সম্মত হয়। কিন্তু গত ১ ডিসেম্বর কানাডায় চীনের বৃহৎ টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌর গ্রেপ্তারের ফলে দেশ দুইটির মধ্যে নতুন করে বিরোধ দেখা দিয়েছে।