তাপমাত্রা কমে জেঁকে বসতে শুরু করেছে শীত

নিউজ ডেস্ক: দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের সর্ব উত্তরের উপজেলা তেঁতুলিয়ায় রোববার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। রোববার এরপরের সর্বনিম্ন তাপমাত্রা সিলেটের শ্রীমঙ্গলে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস।

কয়েক দিন ধরে তাপমাত্রা কমে জেঁকে বসতে শুরু করেছে শীত। তিন দিন ধরে তেঁতুলিয়ার তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ওঠা-নামা করছে। রাতভর পড়তে থাকা কুয়াশা থাকছে সকাল পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টার পর সূর্যের মুখ দেখা গেলেও সারা দিনই কম-বেশি শীত অনুভূত হচ্ছে এ এলাকায়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক সামিউজ্জামান জানান, রোববার সকাল ৯টায় তেঁতুলিায়ার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০.৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শীতের তীব্রতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিভিন্ন শীতের কাপড়ের দোকানগুলোতে ভিড় বাড়তে শুরু হয়েছে। শীতের আগাম প্রস্তুতি হিসেবে অনেকেই গরম কাপড় কেনার পাশাপাশি তৈরি করছেন লেপ-তোশক। তবে জেলার নিম্ন আয়ের শীতার্ত মানুষের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম আজম বলেন, ‘পঞ্চগড় জেলার অবস্থান দেশের সর্ব উত্তরে হওয়ায় এখানে শীতের তীব্রতা কিছুটা বেশি। এবারের শীতকে মোকাবিলা করতে সরকারিভাবে ব্যাপক প্রস্তুতি রয়েছে। ইতিমধ্যে আমরা ২২ হাজার কম্বল পেয়েছি। এরই মধ্যে প্রতিটি ইউনিয়নে ৩৩৩টি করে কম্বল পাঠানো হয়েছে। এ ছাড়া কম্বল ও শীতের অন্যান্য কাপড়ের চাহিদা জেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারের উচ্চপর্যায়ে দেওয়া আছে। সেই সঙ্গে বিভিন্ন স্বেচ্ছাসেবী বেসরকারি প্রতিষ্ঠানকেও শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ জানানো হয়েছে।’

সারা দেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে
সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া, শেষরাত থেকে সকাল পর্যন্ত কোথাও-কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮ দশমিক ২ সেলসিয়াস।