প্রচারণায় ট্রাম্পকে সহযোগিতার প্রস্তাব দেয় রাশিয়া

নিউজ ডেস্ক:   মার্কিন প্রসিকিউটররা জানিয়েছেন, ২০১৫ সালের গোড়ার দিকে রাশিয়া ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় সহায়তার প্রস্তাব দিয়েছিল। শুক্রবার প্রসিকিউটাররা আরো জানান, ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন তাদেরকে এই ঘটনা সম্পর্কে ‘পর্যাপ্ত’ তথ্য দিয়ে তদন্তে সহায়তা করেছেন। খবর এএফপি’র।

পৃথক একটি মামলায় ফেডারেল প্রসিকিউটররা কোহেনের বিরুদ্ধে ব্যাংক জালিয়াতি ও নির্বাচনী প্রচারণার সময় আর্থিক বিধি লংঘনের দায়ে ৫১ মাস থেকে ৬৩ মাস পর্যন্ত সাজার আবেদন জানিয়েছেন। গত আগস্ট মাসে কোহেন তার অপরাধ স্বীকার করেন।

মার্কিন এটর্নি রবার্ট খুজামি ৫২ বছর বয়সী কোহেনের বিরুদ্ধে ‘ব্যক্তিগত লোভের’ দ্বারা পরিচালিত হয়ে ক্ষমতা ও প্রভাবের ‘ব্যাপক’ ব্যবহার করার অভিযোগ এনেছেন। তিনি এক সময় প্রেসিডেন্টের জন্য নিজের জীবন উৎসর্গ করে দেয়ার শপথ নিয়েছিলেন।

কোহেন পর্ণতারকা স্টোর্মি ড্যানিয়েলসসহ ট্রাম্পের সাবেক প্রেমিকাদের তার পক্ষ থেকে বিপুল পরিমাণ অর্থ দিয়েছেন বলে স্বীকার করেন। এটি আর্থিক বিধি লংঘন।

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ঘটনা তদন্তের বিশেষ কাউন্সেল রবার্ট মুয়েলার বলেছেন, কোহেন তদন্তের সহায়তায় এই ঘটনার সঙ্গে ‘সংশ্লিষ্ট ও সঠিক তথ্য’ দিয়েছেন। তিনি নির্বাচনী প্রচারাভিযানকালে ষড়যন্ত্রের সঙ্গে জড়িত রাশিয়ান নাগরিকদের ব্যাপারে তথ্য দেন।

কোহেনের স্বীকারোক্তি থেকে জানা গেছে, ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণা শুরুর প্রায় পাঁচ মাস পর ২০১৫ সালের নভেম্বরের দিকে রাশিয়ান ফেডারেশনের একজন বিশ্বস্ত ব্যক্তি কোহেনের সঙ্গে কথা বলেন। তিনি এই নির্বাচনী প্রচারণায় সরকারি পর্যায় থেকে সহায়তার প্রস্তাব দেন। -বাসস।