আইপিএল নিলামে ১০ বাংলাদেশি

নিউজ ডেস্ক:   ১৮ ডিসেম্বর ভারতের জয়পুরে অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরের নিলাম। আর সেই নিলামে উঠবে ১০ বাংলাদেশি ক্রিকেটারের নাম।

নিলামের জন্য এরই মধ্যে বিভিন্ন দেশের ১০০৩ জন ক্রিকেটারের নাম নিবন্ধন করা হয়েছে। এদের মধ্যে ২৩২ জন বিদেশি। বিদেশিদের মধ্যে রয়েছে ১০ বাংলাদেশি। তাদের মধ্যে সবচেয়ে বড় চমক হলো ১৮ বছর বয়সী ডানহাতি অফস্পিনার নাঈম হাসান। টেস্ট অভিষেকে বিশ্বরেকর্ড গড়া নাঈমকে দেখা যেতে পারে আইপিএলের মাঠে।

এছাড়া বাকি আটজন হলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, ইমরুল কায়েস, আবু হায়দার রনি ও লিটন দাস। বাঁ-হাতি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের বিদেশি লিগ খেলার ব্যাপারে আগেই নিষেধাজ্ঞা দিয়েছে বিসিবি। তাই তার নাম পাঠানো হয়নি নিলামে।

আর আগে থেকেই বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দারাবাদ। আগামী বছরের ২৯ মার্চ শুরু হবে আইপিএলের দ্বাদশ আসর।

ভারতের খেলোয়াড় আছেন ৭৪৬ জন। তবে খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেনি আইপিএল কর্তৃপক্ষ। ১০০৩ জন খেলোয়াড় নিলামে উঠলে, ৭০ জনকে দলে ভেড়াতে পারবে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো। কারণ ইতোমধ্যে আগের আসরের স্কোয়াড থেকে কিছু খেলোয়াড় ছেড়ে দিয়ে বাকিদের দলে রেখে দিয়েছে দলগুলো।

নিলামে বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ৫৯ খেলোয়াড় রয়েছে দক্ষিণ আফ্রিকার। এরপর অস্ট্রেলিয়ার ৩৫, ওয়েস্ট ইন্ডিজের ৩৩, শ্রীলঙ্কার ২৮, আফগানিস্তানের ২৭, নিউজিল্যান্ডের ১৭, ইংল্যান্ডের ১৪ ও জিম্বাবুয়ের পাঁচজন। এছাড়া হংকং, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র থেকে একজন করে খেলোয়াড় নিলামে থাকছেন।