নির্বাচনকে ভিন্ন খাতে প্রবাহিত ও প্রশ্নবিদ্ধ করতে দেব না: মাহবুব তালুকদার

নিউজ ডেস্ক: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এবারের নির্বাচন আত্মমর্যাদা সমুন্নত রাখার নির্বাচন। বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়ানোর নির্বাচন। সুতরাং প্রশ্নবিদ্ধ নির্বাচন করে আমরা কিছুতেই আমাদের সম্ভ্রম খোয়াতে পারি না।

সোমবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। প্রশিক্ষণে কয়েক ধাপে অংশ নিচ্ছেন সারা দেশের মোট ২ হাজার ২৬ জন কর্মকর্তা। সোম ও মঙ্গলবার নয়টি জেলার মোট ৪০৮ কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করছেন।

নির্বাচন কমিশনার বলেন, বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠানের ধারাবাহিক কোনো প্রক্রিয়া নেই। তবে যে প্রক্রিয়ায়ই হোক না কেন, নির্বাচনকে ভিন্ন খাতে প্রবাহিত ও প্রশ্নবিদ্ধ করতে দেবে না কমিশন।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে মাহবুব তালুকদার বলেন, নির্বাচনের মূল দায়িত্বপালন করেন প্রিজাইডিং অফিসাররা। তারাই কেন্দ্রের সঞ্চালক। তাই প্রশিক্ষণের মাধ্যমে নতুন সঞ্চালক তৈরির কারিগর আপনারা। এজন্য সংবিধান পাঠ, সেখান থেকে প্রয়োজনীয় জ্ঞান, নির্বাচন কমিশন সম্পর্কে স্পষ্ট ধারণা ছাড়াও ভোটগ্রহণ কর্মকর্তাদের ভূমিকা, প্রক্রিয়া বিষয়ে সচিতন থাকবেন।

নির্বাচন কর্মকর্তাদের সাহসিকতার সঙ্গে দায়িত্বপালনের আহ্বান জানিয়ে তিনি বলেন, সব প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করতে হবে। প্রার্থী যেন নিশ্চিন্ত থাকতে পারে, সে ব্যবস্থা করবেন। নির্বাচনী কর্মকর্তাদের কাছে চাওয়া খুবই সামান্য—একজন ভোটার যেন নির্ভয়ে পছন্দমতো তার প্রার্থীকে ভোট দিতে পারেন, সেই আস্থার পরিবেশ তৈরি করতে হবে। আপনারা ব্যর্থ হলে নির্বাচনও ব্যর্থ হবে। আপনারা সফল হলে, সমগ্র জাতি সাফল্যে উদ্ভাসিত হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান ও নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক।